Advertisement
১৬ মে ২০২৪
IIT Kharagpur Course

অনলাইনে বিনামূল্যে কম্পিউটেশনাল টেকনিক শেখাবে আইআইটি খড়্গপুর, ক্লাস করবেন কী ভাবে?

এই কোর্সের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান শাখার পড়ুয়াদের নিউমেরিক্যাল মডেলিং এবং সায়েন্টিফিক কম্পিউটিং-সহ অন্যান্য বিষয়গুলি প্রাথমিক স্তরে শেখানো হবে। ক্লাস করাবেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের অধ্যাপক।

Advanced Computational Methods for Aeronautics, Flow Management and Fluid-Structure Interaction

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৬:৩৯
Share: Save:

কম্পিউটেশনাল টেকনিক শেখানো হবে নিখরচায়। এই বিশেষ বিষয়টি চার সপ্তাহের মধ্যে শেখাবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। ক্লাস করানো হবে অনলাইনে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি স্বয়ম পোর্টালে প্রকাশিত হয়েছে। প্রসঙ্গত, এই পোর্টালটিতে বিনামূল্যে বিভিন্ন ধরনের পেশাদার কোর্স করানো হয়ে থাকে। কিছু কিছু কোর্স দেশের কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের তরফেও করানো হয়। তেমনই একটি কোর্স হল ‘অ্যাডভান্সড কম্পিউটেশনাল টেকনিকস্’, যা নিয়ে ক্লাস করাবেন আইআইটি খড়্গপুরের গণিত বিভাগের অধ্যাপক সোমনাথ ভট্টাচার্য।

এই কোর্সটি গণিত, পদার্থবিদ্যা কিংবা মেকানিক্যাল, এরোস্পেস, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হয়েছেন, এমন পড়ুয়ারা করার সুযোগ পাবেন। এ ছাড়াও উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন পড়ুয়ারাও ক্লাস করতে পারবেন। তবে, স্নাতকদের জন্যেই এই কোর্সের বিষয়বস্তু বিশেষ ভাবে সাজানো হয়েছে, এমনটাই স্বয়ম পোর্টালের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এই কোর্সের ক্লাস চলাকালীন এলিমেন্টারি নিউমেরিক্যাল মেথডস, হারমিট ইন্টারপোলেশন, কিউবিক স্প্লাইনস-সহ লিনিয়ার সিস্টেম অফ ইকুয়েশন, ট্রাই-ডায়গনাল সিস্টেম, ইনিশিয়াল ভ্যালু প্রবলেমের মতো বিষয়গুলি আলোচনা করা হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি পরীক্ষার মাধ্যমে এই কোর্সে অংশগ্রহণকারীদের মেধা যাচাই করে নেওয়া হবে। তবে এ ক্ষেত্রে যে সমস্ত শিক্ষার্থী পরীক্ষা দিতে আগ্রহী, কেবলমাত্র তাঁরাই পরীক্ষা দিতে পারবেন। যাঁরা এই পরীক্ষায় ৭০ শতাংশের বেশি নম্বর পাবেন, তাঁদের শংসাপত্র দেওয়া হবে। তবে পরীক্ষা দেওয়ার জন্য তাঁদের আলাদা করে ১,০০০ টাকা ফি জমা দিতে হবে।

এই কোর্সের ক্লাস শুরু হবে ২২ জানুয়ারি থেকে, চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ক্লাসে ভর্তি হওয়ার জন্য ২৯ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। অনলাইনে স্বয়ম পোর্টালে গিয়ে আগ্রহীদের ক্লাসের জন্য নাম নথিভুক্ত করতে হবে। পরীক্ষায় বসার আবেদন গ্রহণ করা হবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ক্লাসে অংশগ্রহণকারী পড়ুয়ারা লাইভ ক্লাসের পাশাপাশি, পূর্বে রেকর্ড করে রাখা ক্লাসের ভিডিয়ো থেকেও পাঠ গ্রহণের সুযোগ পাবেন। এই বিষয়ে আরও জানতে হলে, স্বয়ম পোর্টালটির বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE