Advertisement
১৯ মে ২০২৪
UG Courses under AICTE

কারিগরি শিক্ষা পরিষদ অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ম্যানেজমেন্টে স্নাতক হওয়ার সুযোগ

এই বিষয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে একটি চিঠি প্রকাশিত হয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, পরবর্তী শিক্ষাবর্ষ থেকে ম্যানেজমেন্ট এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে সর্বভারতীয় কারিগরি শিক্ষা পরিষদ অনুমোদিত প্রতিষ্ঠানে স্নাতক স্তরে পঠন-পাঠন শুরু হবে।

Engineering students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৬:৪২
Share: Save:

সর্বভারতীয় কারিগরি শিক্ষা পরিষদ অনুমোদিত প্রতিষ্ঠানে প্রযুক্তিবিদ্যার একাধিক বিষয় পড়ার সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে একটি চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়টি জানানো হয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, পরবর্তী শিক্ষাবর্ষে ম্যানেজমেন্ট এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন— এই দু’টি বিষয় সর্বভারতীয় কারিগরি শিক্ষা পরিষদ অনুমোদিত প্রতিষ্ঠানগুলিতে স্নাতক স্তরেও পড়ানো হবে। এর আগে, এই দু’টি বিষয় শুধু মাত্র স্নাতকোত্তর স্তরেই সংশ্লিষ্ট পরিষদ অনুমোদিত প্রতিষ্ঠানে পড়ার সুযোগ ছিল।

পরিষদের তরফে অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানগুলির পরিকাঠামো সম্পর্কে তথ্য পেশ করা হয়েছিল। ওই তথ্য অনুযায়ী, শিক্ষক-শিক্ষিকাদের জন্য ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রাম, পড়ুয়াদের জন্য স্কলারশিপ স্কিমস ফর স্টুডেন্টস, মডেল কারিকুলাম, ই-কুম্ভ পোর্টালের মাধ্যমে ভারতীয় ভাষায় অনলাইনে বই পড়ার সুবিধার মতো বিভিন্ন ব্যবস্থা করা হয়েছে। এতে কারিগরি বিদ্যার বিভিন্ন বিষয় পঠন-পাঠনের মানোন্নয়ন ঘটবে।

অনুমোদিত প্রতিষ্ঠানগুলিতে ব্যাচেলর ইন বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ), ব্যাচেলর ইন ম্যানেজমেন্ট স্টাডিজ় (বিএমএস) এবং ব্যাচেলর ইন কম্পিউটার অ্যাপ্লিকেশন (বিসিএ) নিয়ে পড়ানো হবে। এই তিনটি পাঠ্যক্রমের ক্ষেত্রে স্নাতকোত্তর পর্বের মতোই পঠন-পাঠনের পরিকাঠামো বজায় থাকবে, যাতে পড়ুয়ারা স্নাতক হিসাবেই যথোপযুক্ত মানের পাঠগ্রহণের সুযোগ পান।

এই মর্মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে সমস্ত রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে সংশ্লিষ্ট বিষয়ে তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, উল্লিখিত বিষয়ে যে সমস্ত অনুমোদিত প্রতিষ্ঠান পাঠদানে আগ্রহী, তাদেরকেও এই বিশেষ নির্দেশিকার কথা জানিয়ে দিতে বলা হয়েছে। পরবর্তী কালে পরিষদের তরফে এই বিষয়ে যোগাযোগ করে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE