Advertisement
২৫ মে ২০২৪
Nursing Courses 2024

নার্সিং নিয়ে কোর্স করার সুযোগ, কলকাতার ক্যানসার হাসপাতালে চলবে ক্লাস

চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতালের তরফে ‘পোস্ট বেসিক ডিপ্লোমা ইন অঙ্কোলজি নার্সিং’ শীর্ষক কোর্সটি করানো হবে। ওই কোর্সটি ১১ সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে।

Nursing.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৬:১৩
Share: Save:

নার্সিং নিয়ে স্বল্পসময়ের কোর্স করার সুযোগ এই রাজ্যে। এই মর্মে চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতালের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনূর্ধ্ব ৩০ বছর বয়সিদের নিয়ে একটি কোর্স করানো হবে। কোর্সটির নাম, ‘পোস্ট বেসিক ডিপ্লোমা ইন অঙ্কোলজি নার্সিং’। এই কোর্সের জন্য মোট ১০ জন ব্যক্তিদের বাছাই করে নেওয়া হবে। ক্লাস সম্পূর্ণ হবে ১১ সপ্তাহের মধ্যে।

এই কোর্সটিতে নার্সিংয়ে ব্যাচেলর ইন সায়েন্স (বিএসসি) ডিগ্রি অর্জন করেছেন, এমন স্নাতকেরা আবেদন করতে পারবেন। এ ছাড়াও জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরিতে ডিপ্লোমা করেছেন, এমন ব্যক্তিরাও উল্লিখিত কোর্সটি করার সুযোগ পাবেন। তবে ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিলে প্রার্থীদের নাম নথিভুক্ত থাকতে হবে। একই সঙ্গে এক বছরের পেশাদার অভিজ্ঞতা থাকাও বাঞ্ছনীয়। এ ক্ষেত্রে আবেদনকারীদের বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে।

কোর্সের ক্লাস চলাকালীন পূর্বে স্কলারশিপ কিংবা সরকারি ভাতা পাননি, এমন অংশগ্রহণকারীরা ১২,০০০ টাকা ভাতা হিসাবে পাবেন। তাই তাঁদের কোর্স ফি জমা দিতে হবে না। এ ছাড়া সরকারি ভাতা কিংবা স্কলারশিপের পরিষেবা পেয়েছেন, এমন ভারতীয় নাগরিকদের ২৭,৫০০ টাকা এবং আন্তর্জাতিক ক্ষেত্রের প্রার্থীদের ৫৫,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। এ ছাড়াও ভর্তি হওয়ার সময় আলাদা করে ১০,০০০ টাকা ডিপোজিট হিসাবে জমা দিতে হবে। কোর্স সম্পূর্ণ করার পর ওই টাকাটি ফিরিয়ে দেওয়া হবে।

আগ্রহীদের ইমেল মারফত কিংবা ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবে। ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের নাম ১৯ জানুয়ারি জানিয়ে দেওয়া হবে। তাঁদের ইন্টারভিউয়ের মাধ্যমে ২২ জানুয়ারি যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ২৬ জানুয়ারির মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হবে এবং ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। আবেদন জমা দেওয়ার জন্য কোন কোন নথি জমা দেওয়া প্রয়োজন, তা জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE