Advertisement
০৭ মে ২০২৪
NEET PG 2024 Rescheduled

নিট পিজি পরীক্ষার দিনক্ষণে পরিবর্তন, কী কী বিষয়ে রদবদল হল?

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, ২০২৪-এর ৩ মার্চ ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (নিট পিজি) পরীক্ষাটি নেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। সম্প্রতি ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমএস)-এর তরফে এই পরীক্ষার সূচি সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

neet pg.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৩:৪৫
Share: Save:

চলতি বছরে মেডিক্যালের স্নাতকোত্তরের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হয়েছে। ৯ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (নিট পিজি)-র নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। এর আগে সম্ভাব্য সময় হিসাবে ৩ মার্চ তারিখটি উল্লেখ করা হয়েছিল। তার বদলে জুলাই মাসের একটি তারিখে এই পরীক্ষাটি নেওয়া হবে, এমনটাই বিজ্ঞপ্তিতে জানিয়েছে ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমএস)।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বছরের পরীক্ষাটি ৭ জুলাই নেওয়া হবে। তবে, বোর্ডের তরফে এ কথাও বলা হয়েছে, পরীক্ষার সঠিক তারিখ সম্পর্কে তথ্য জেনে নিতে নিয়মিত ভাবে এনবিইএমএস-এর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি কিংবা ইনফরমেশন বুলেটিন দেখে নিতে হবে। সেখানেই সঠিক তথ্য পরীক্ষার্থীরা পাবেন।

অন্য দিকে, এর আগে জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি)-এর তরফে প্রকাশিত পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন রেগুলেশনস, ২০২৩-এর মাধ্যমে জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষ থেকে স্নাতকোত্তরে ভর্তির কাউন্সেলিং অনলাইনে সম্পন্ন হবে। প্রতিটি রাজ্য কিংবা কেন্দ্রীয় কাউন্সেলিং কর্তৃপক্ষের মাধ্যমে সমস্ত রাউন্ড অনলাইন পোর্টালের মাধ্যমে সম্পূর্ণ করতে হবে। এ ছাড়াও কলেজগুলিকে স্নাতকোত্তর কোর্স সংক্রান্ত ফি-এর অঙ্ক এবং মোট আসন সংখ্যা আগে থেকেই তাদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। কলেজের তরফে পড়ুয়াদের কোনও কোর্সে ভর্তি করা যাবে না। শুধু মাত্র প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং কেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের ভিত্তিতেই পড়ুয়ারা ভর্তি হতে পারবেন।

যদিও এর আগেই সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানানো হয়েছিল, চলতি বছরের জুলাই মাসেই নিট পিজি পরীক্ষাটি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, স্নাতকোত্তরে ভর্তির কাউন্সেলিংও শুরু হবে অগস্টের প্রথম সপ্তাহে। তবে, এই কাউন্সেলিংয়ের বিষয়ে এনবিইএমএস-এর তরফে কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE