Advertisement
১৮ জুন ২০২৪
SBI

এসবিআই এসও পদে চাকরি করতে কী যোগ্যতা প্রয়োজন? রইল খুঁটিনাটি

এই প্রতিবেদনে এসবিআই এসও পদে চাকরি করতে এক জন প্রার্থীর কী যোগ্যতা প্রয়োজন, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৯:৪১
Share: Save:

এসবিআই-এর বিশেষ কিছু বিভাগের দায়িত্বে নিয়োগ করা হয় স্পেশালিষ্ট ক্যাডার অফিসারকে (এসও)। এই প্রতিবেদনে এসবিআই এসও পদে চাকরি করতে এক জন প্রার্থীর কী যোগ্যতা প্রয়োজন, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

এসবিআই-তে কী কী বিভাগে এসও পদে নিয়োগ করা হয় এবং তার জন্য কী কী যোগ্যতা প্রয়োজন নীচে বিস্তারিত আলোচনা করা হল:

ম্যানেজার (বিজনেস প্রসেস): বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীরকাছে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এমবিএ ডিগ্রি বা ম্যানেজমেন্টের ডিপ্লোমা থাকতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর বেসরকারি ব্যাঙ্কে ন্যূনতম ৫ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

সেন্ট্রাল অপারেশন টিম সাপোর্ট: বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে থাকা প্রয়োজন। প্রার্থীকে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর আর্থিক পরিষেবা, বিনিয়োগ উপদেষ্টা হিসাবে বেসরকারি ব্যাঙ্কে নূন্যতম ৩ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

ম্যানেজার (বিজনেস ডেভল্পমেন্ট ): বয়স ৩০ থেকে ৪০ বছর থাকা প্রয়োজন। প্রার্থীর কাছে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এমবিএ বা ম্যানেজমেন্ট ডিপ্লোমা থাকতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর সম্পদ ব্যবস্থাপনা সংস্থা সংক্রান্ত বিষয়ে ন্যূনতম ৫ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

প্রজেক্ট ডেভেলপমেন্ট ম্যানেজার (বিজনেস): বয়স ৩০ থেকে ৪০ বছর থাকাপ্রয়োজন। প্রার্থীর কাছে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এমবিএ বা ম্যানেজমেন্টের ডিপ্লোমা থাকতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীরবেসরকারি ব্যাঙ্ক, ব্রোকিং সংস্থা এবং সম্পদ ব্যবস্থাপনা সংস্থা সংক্রান্ত বিষয়ে ন্যূনতম ৫ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

রিলেশনশিপ ম্যানেজার: বয়স ২৩ থেকে ৩৫ বছর থাকা প্রয়োজন। প্রার্থীকে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর, ব্রোকিং সিকিউরিটি ফার্মের সঙ্গে, বিদেশি ব্যাঙ্কে রিলেশনশিপ ম্যানেজার হিসাবে ন্যূনতম ৩ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

ইনভেস্টমেন্ট অফিসার: বয়স ২৮ থেকে ৪০ বছর থাকা প্রয়োজন। এনআইএসএম (ন্যাশন্যাল ইন্সটিউট অফ সিকিউরিটিজ মার্কেট) ও সিডবলুএম (চার্টার্ডওয়েলথ ম্যানেজার) দ্বারা স্বীকৃত সরকারি প্রতিষ্ঠান থেকে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর ওয়েলথ ম্যানেজমেন্ট সংস্থায় বিনিয়োগ উপদেষ্টা, কাউন্সেলর হিসাবে ন্যূনতম ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

সিনিয়র রিলেশনশিপ ম্যানেজার: বয়ঃসীমা ২৬ থেকে ৩৮ বছর থাকতে হয়। প্রার্থীকে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর সম্পদ ব্যবস্থাপনা, ব্রোকিং সিকিউরিটি ফার্মের সঙ্গে, বিদেশি ব্যাঙ্কে রিলেশনশিপ ম্যানেজার হিসাবে নূন্যতম ৬বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

রিলেশনশিপ ম্যানেজার (টিম লিড): বয়স ২৮ থেকে ৪০ বছর থাকা প্রয়োজন। প্রার্থীকে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর সম্পদ ব্যবস্থাপনা, ব্রোকিং সিকিউরিটিফার্মের সঙ্গে বা বিদেশি ব্যাঙ্কে রিলেশনশিপ ম্যানেজার হিসাবে ন্যূনতম ৮ বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

রিজিওন্যাল হেড: বয়স ৩৫ থেকে ৫০ বছর হওয়া প্রয়োজন। প্রার্থীকে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীর সম্পদ ব্যবস্থাপনা, ব্রোকিং সিকিউরিটি ফার্মের সঙ্গে বা বিদেশি ব্যাঙ্কে রিলেশনশিপ ম্যানেজার হিসাবে ন্যূনতম ১২ বছরের বেশি কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

কাস্টমার রিলেশনশিপ এগজিকিউটিভ: বয়স ২০ থেকে ৩৫ বছর থাকা প্রয়োজন। প্রার্থীকে সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। আর্থিক পণ্যের নথিপত্র যাচাইয়ের অভিজ্ঞতা এবং জ্ঞাপন দক্ষতা থাকতে হবে। এ ছাড়াও আরও অনেক পদ রয়েছে, যা শূন্যপদ অনুয়ায়ী ব্যাঙ্কের তরফ থেকে আবেদনের ফর্ম অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া হয়।

পরীক্ষার পদ্ধতি

মূলত দু’টি ভাগে এসও পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করা হয়।

জেনারেল অ্যাপটিটিউড: রিজনিং এবিলিটি, কোয়ান্টেটিভ অ্যাপটিটিউড, ইংরেজি।

পেশাগত অভিজ্ঞতা (প্রফেশন্যাল নলেজ): জেনারেল আইটি নলেজ, রোল বেসড আইটি নলেজ।

মোট ১৯৫টি প্রশ্ন থাকে ২৭০ নম্বরের। সময়সীমা ধার্য থাকে ১৬০ মিনিট। এসও পদের প্রতিটি বিভাগের জন্য আলাদা ভাবে পরীক্ষা হয়ে থাকে। অনলাইন পরীক্ষা পাশের পর মেধাতালিকার ভিত্তিতে প্রার্থীকে আবেদনের পদ অনুয়ায়ী সাক্ষাৎকার পর্বে ডাকা হয়। ৭০ শতাংশ নম্বর নির্ভর করে অনলাইন পরীক্ষার উপর। এবং ৩০ শতাংশ নম্বর নির্ভর সাক্ষাৎকারের উপর। এর পর মেধা তালিকার ভিত্তিতে শূন্যপদ অনুয়ায়ী প্রার্থীদের নির্দিষ্ট পদে নিয়োগ করা হয়।

আবেদন পদ্ধতি: প্রার্থীকে www.statebankofindia.com, www.sbi.co.in, এই ওয়েবসাইটে গিয়ে প্রথমে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এর পর শূন্যপদের চাহিদা অনুয়ায়ী নির্দিষ্ট পদে আবেদন করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE