Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IGNOU

ইগনুতে স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে পুনর্নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু

প্রার্থীরা ইগনু-র সরকারি ওয়েবসাইটে গিয়ে এই কোর্সগুলিতে পুনর্নথিভুক্তকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা ফর্মটি জমা দিতে পারবেন।

ইগনুতে পুনর্নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু।

ইগনুতে পুনর্নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ২১:১৬
Share: Save:

নয়া দিল্লির ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু) ২০২৩-এর জানুয়ারি মাসে স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে পুনর্নথিভুক্তকরণ প্রক্রিয়ার পোর্টালটি চালু করেছে। প্রার্থীরা ইগনু-র সরকারি ওয়েবসাইটে গিয়ে এই কোর্সগুলিতে পুনর্নথিভুক্তকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা ফর্মটি জমা দিতে পারবেন।

যে পড়ুয়ারা ইতিমধ্যে কোনও স্নাতক বা স্নাতকোত্তর কোর্স করছেন, শুধুমাত্র তাঁরাই এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। ইগনুতে যাঁরা কোনও কোর্সে নতুন ভর্তি হতে চান, তাঁদের আলাদাভাবে আবেদন জানাতে হবে।

পুনর্নথিভুক্তকরণের জন্য প্রার্থীদের লগ ইন ডিটেলস না থাকলে প্রথমেই পোর্টাল-onlinerr.ignou.ac.in-এ গিয়ে নতুন ভাবে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। এর পর তাঁদের পছন্দের কোর্সগুলি বেছে নিতে হবে। কোর্সগুলি পছন্দের সময় ভাল ভাবে সমস্ত তথ্য জেনে নেওয়া বাঞ্ছনীয়। এর পরের পর্যায়ে পুনর্নথিভুক্তকরণের জন্য বরাদ্দ মূল্যটি প্রার্থীদের অনলাইনে জমা দিতে হবে। সব শেষে, প্রার্থীরা ফর্ম ও অনলাইনে জমা দেওয়ার টাকার রসিদের একটি প্রিন্ট আউট নিয়ে রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।

প্রসঙ্গত, সম্প্রতি ইগনু-এর তরফে ডিসেম্বর মাসে আয়োজিত ‘টার্ম এন্ড এগ্জাম’-এর প্রাকটিক্যাল পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। প্রাকটিক্যাল পরীক্ষাটি আগামী ১৪ থেকে ২৮ জানুয়ারি দু’ ব্যাচের জন্য দু’টি আলাদা পর্বে আয়োজিত হওয়ার কথা জানিয়েছে ইগনু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE