Advertisement
১৭ মে ২০২৪
Course in IIM Lucknow 2023

পেশাদারদের জন্য ব্যবসাক্ষেত্রে এআইয়ের প্রভাব নিয়ে অনলাইন কোর্স চালু আইআইএম লখনউয়ের

বেসরকারি সংস্থা ইমারটিকাস লার্নিংয়ের সঙ্গে যৌথ ভাবে এই কোর্স চালু করবে আইআইএম লখনউ। পাঠক্রমটির মেয়াদ ছ’মাস।

IIM Lucknow

আইআইএম লখনউ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৭:৫৬
Share: Save:

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কর্মরত পেশাদারদের জন্য এ বার একটি নতুন কোর্স নিয়ে হাজির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) লখনউ। সে সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই স্বল্পমেয়াদি পাঠক্রমটি চালু করা হবে। কোর্স করতে পারবেন দেশের যে কোনও প্রান্তের মানুষই। কেননা পাঠক্রমের ক্লাস মূলত হবে অনলাইনেই। আগ্রহীদের কোর্সে ভর্তির আবেদনও জানাতে হবে অনলাইনেই।

বেসরকারি সংস্থা ইমারটিকাস লার্নিংয়ের সঙ্গে যৌথ ভাবে এই কোর্স চালু করবে আইআইএম লখনউ। এই এগজিকিউটিভ প্রোগ্রামটির নাম- ‘এআই ফর বিজনেস’। পাঠক্রমটির মেয়াদ ছ’মাস। ডিজিট্যাল বিজনেসের ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং (এমএল)-এর ব্যবহার এবং প্রভাব, সুপারভাইজড ও আনসুপারভাইজড মেশিন লার্নিংয়ের খুঁটিনাটি, ডিপ লার্নিং অ্যালগোরিদমস-সহ বিভিন্ন বিষয় পড়ানো হবে এই কোর্সে। যথাযথ ভাবে কোর্স শেষ করতে পারলে মিলবে সার্টিফিকেটও।

প্রতি সপ্তাহে শনিবার অথবা রোববার কোর্সের ক্লাস হবে অনলাইনে। এর পর কোর্স শেষে আইআইএম লখনউয়ের ক্যাম্পাসে ‘ইন পার্সন ক্যাম্পাস ইমারশন’ প্রোগ্রামেরও আয়োজন করা হবে।

কোর্সের ক্লাস শুরু হবে আগামী ১ অক্টোবর থেকে। কোর্স ফি-র পরিমাণ ২,৩৫,০০০ টাকা। এর মধ্যে রেজিস্ট্রেশন ফি বাবদ জমা দিতে হবে ৪৭,০০০ টাকা। বাকি টাকা দেওয়া যাবে দু’টি কিস্তিতে।

আবেদন করার জন্য প্রার্থীদের কম্পিউটার সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং/ অঙ্ক/ স্ট্যাটিস্টিক্স/ ইকনমিক্স/ সায়েন্সের স্নাতক বা স্নাতকোত্তর হতে হবে। স্নাতকে থাকতে হবে ৫০ শতাংশ নম্বর। এর পর দু’বছরের পেশাদারি অভিজ্ঞতা থাকাও প্রয়োজনীয়।

আগ্রহীদের অনলাইনেই কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। জমা দিতে হবে সমস্ত প্রয়োজনীয় নথিও। এ ছাড়াও কোর্সের বিষয় বিশদ জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE