Advertisement
০৬ ডিসেম্বর ২০২৩
Online Course 2023

ডিজিটাল হেলথ বিষয়ে জানতে আগ্রহী? অনলাইনে দু’টি কোর্স চালু করল আইআইএম রায়পুর

পড়ুয়ারা নিজেদের সুবিধামতো কোর্সের ক্লাস করতে পারবেন। মোট তিনটি পর্যায় রয়েছে কোর্স দু’টিতে, সেগুলি হল— বেসিক, অ্যাডভান্সড এবং প্রফেশনাল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

বর্তমানে স্বাস্থ্যক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন কম্পিউটিং প্ল্যাটফর্ম, সফটওয়্যার, অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট বুক করা থেকে শুরু করে অনলাইলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ বা কনসাল্টেশন— সবই সহজে করা যাচ্ছে। এই ডিজিটাল হেলথ বা ডিজিট্যাল স্বাস্থ্যক্ষেত্র বিষয়ে পেশাদারদের জন্য দু’ধরনের অনলাইন কোর্স নিয়ে হাজির ছত্তীসগঢ়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম), রায়পুর। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সে সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি এবং ব্রোশিয়োর প্রকাশ করা হয়েছে।

আইআইএম রায়পুর বেসরকারি সংস্থা ডিজিটাল হেলথ অ্যাকাডেমি (যা ডিজিটাল হেলথ অ্যাসোসিয়েটস প্রাইভেট লিমিটেডের অধীনস্থ)-র সঙ্গে যৌথ ভাবে এই কোর্সগুলি চালু করবে। এগুলি হল— পোস্ট-গ্র্যাজুয়েট সার্টিফিকেট প্রোগ্রাম ইন ডিজিটাল হেলথ এবং ডিপ্লোমা প্রোগ্রাম ইন ডিজিটাল হেলথ। পাঠক্রমগুলি মূলত পেশাদারদের জন্যই। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, বিশ্বে এগুলিই প্রথম ‘সার্টিফায়েড ডিজিটাল হেলথ প্রফেশনাল’ কোর্স।

পাঠক্রম দু’টির মেয়াদ এক বছর। ক্লাস হবে অনলাইনে। পড়ুয়ারা নিজেদের সুবিধামতো কোর্সের ক্লাস করতে পারবেন। মোট তিনটি পর্যায় রয়েছে কোর্স দু’টিতে, সেগুলি হল—বেসিক, অ্যাডভান্সড এবং প্রফেশনাল। বেসিক লেভেলে পড়ানো হবে ডিজিটাল হেলথের থিওরিটিক্যাল দিক। অ্যাডভান্সড এবং প্রফেশনাল পর্যায়ে যথাক্রমে ডিজিটাল হেলথের টেকনোলজিক্যাল ও ম্যানেজমেন্ট এবং অ্যাপ্লিকেশন সংক্রান্ত বিষয় পড়ানো হবে। পাঠক্রমগুলি ইংরেজিতে পড়ানো হবে। স্টাডি মেটিরিয়াল, আগে থেকে রেকর্ড করা ভিডিয়ো লেকচার, বিভিন্ন জার্নাল এবং আর্টিকলের মাধ্যমে কোর্সের বিষয়গুলি সম্পর্কে পড়ুয়াদের জানানো হবে। কোর্সের প্রতিটি পর্যায়ে ৫০ শতাংশ নম্বর থাকলে, কোর্সে ওয়েবিনারগুলিতে উপস্থিতির হার ৫০ শতাংশ হলে এবং ডিসারটেশন সঠিক ভাবে জমা দিতে পারলে সার্টিফিকেট পাবেন পড়ুয়ারা। দু’টি কোর্সই সুইৎজারল্যান্ডের ইন্টারন্যাশনাল সোসাইটি ফর টেলিমেডিসিন অ্যান্ড ইহেলথ এবং ইউরোপিয়ান কানেক্টেড হেলথ অ্যালায়েন্স দ্বারা স্বীকৃত।

ডিপ্লোমা কোর্সের জন্য আবেদনকারীদের স্নাতক হতে হবে। পিজি সার্টিফিকেট প্রোগ্রামটির জন্য আবেদনকারীদের স্নাতক যোগ্যতা এবং সেই সঙ্গে স্বাস্থ্যক্ষেত্রে দু’বছর কাজের অভিজ্ঞতাও থাকতে হবে। মোট কোর্স ফি ৩.৬ লক্ষ টাকা। কোর্সে ভর্তির জন্য আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, পেশাদারি অভিজ্ঞতা-সহ নানা বিষয় বিবেচনা করা হবে। আগামী অক্টোবর মাস থেকেই কোর্সের ক্লাস শুরু হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ অক্টোবর। কোর্সের বিষয়ে অন্যান্য তথ্যের জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE