Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Lady Braboune College

পেশা নির্বাচনের সুলুকসন্ধান, কোথায় যাবেন, কখন যাবেন, আলোচনা লেডি ব্রেবোর্নে

আলোচনাসভার মূল উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষা বা অন্যান্য চাকরিক্ষেত্রে যোগদানের আগে পড়ুয়াদের কাছে কর্মজগত সম্পর্কে একটি স্পষ্ট ধারণা তুলে ধরা।

পেশা নির্বাচনের সুলুকসন্ধান লেডি ব্রেবোর্নে।

পেশা নির্বাচনের সুলুকসন্ধান লেডি ব্রেবোর্নে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৭:৩৬
Share: Save:

কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজ এবং বেঙ্গালুরুর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে মঙ্গলবার একটি কেরিয়ার কাউন্সেলিং সভার আয়োজন করা হয়েছিল। লেডি ব্রেবোর্নের কেরিয়ার কাউন্সেলিং সেলই ছিল এর দায়িত্বে। শুধু ব্রেবোর্ন বা প্রেসিডেন্সির নয়, সভায় উপস্থিত ছিলেন শহর এবং শহরতলির প্রায় ১৫টি কলেজের অধ্যক্ষ এবং পড়ুয়ারা। আলোচনাসভার মূল উদ্দেশ্য ছিল উচ্চশিক্ষা বা অন্যান্য চাকরিক্ষেত্রে যোগদানের আগে পড়ুয়াদের কাছে কর্মজগত সম্পর্কে একটি স্পষ্ট ধারণা তুলে ধরা।

লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষা শিউলি সরকারের সঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে তিনি জানান, কলেজের কেরিয়ার কাউন্সেলিং কমিটি বরাবরই খুব সক্রিয়। সময়ে সময়ে নানারকম কর্মশালা এবং আলোচনাসভার আয়োজন করা হয় কমিটির তরফে। বর্তমানে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে জাতীয় শিক্ষা নীতি চালুর আবহে একটি ‘এক্সটেনশন প্রোগ্রাম’ আয়োজনের কথা ভাবা হয় কমিটির তরফে যাতে ছাত্রছাত্রীরা উপকৃত হয়। তিনি বলেন, “কলেজের কেরিয়ার কাউন্সেলিং সেলের দ্বারা শুধু ব্রেবোর্নের পড়ুয়ারা নন, অন্যান্য কলেজের পড়ুয়ারাও যাতে উপকৃত হন, তারই পরিকল্পনা করা হচ্ছিল বেশ কিছু দিন ধরে। এই সময়েই বেঙ্গালুরুর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের তরফে ব্রেবোর্নের সঙ্গে যোগাযোগ করা হয়।” ব্রেবোর্নকেই বেছে নেওয়া হয় বিভিন্ন কলেজের অধ্যক্ষ, কেরিয়ার কাউন্সেলর এবং পড়ুয়াদের সমাবেশের ক্ষেত্র হিসাবে। শিউলি বলেন, “কলকাতায় এই প্রথমবার বিভিন্ন নামী কলেজের অধ্যক্ষ একই ছাদের তলায় এসে পড়ুয়াদের সামনে পেশাদারি জগতের একটি পরিষ্কার চিত্র তুলে ধরার চেষ্টা করেছেন।”

তিনি জানান, প্রতিটি কলেজ থেকে ১০জন পড়ুয়া এই দিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। মৌলানা আজাদ, গোয়েঙ্কা কলেজ, শিবনাথ শাস্ত্রী কলেজ, হেরম্বচন্দ্র কলেজ, দীনবন্ধু অ্যানড্রুজ কলেজ, হাওড়ার শিবপুর দীনবন্ধু কলেজ, হুগলী মহসীন কলেজ, উমেশচন্দ্র কলেজের বিভিন্ন বিভাগের পড়ুয়ারা এই অনুষ্ঠানে মঙ্গলবার যোগদান করেন। পড়ুয়া এবং কলেজের অধ্যক্ষরা ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের রিসোর্স পার্সন এবং বিভিন্ন শিল্পক্ষেত্রের নামী ব্যাক্তিরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিউলি আরও জানান, মঙ্গলবারের অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শুধু তাই নয়, পড়ুয়ারা উৎসাহভরে ওই দিন নানা প্রশ্নও করেন। চাকরির ইন্টারভিউতে সম্ভাব্য প্রশ্নের পাশাপাশি কোন পেশায় কী সম্ভাবনা রয়েছে, কী ভাবে পড়ুয়ারা তাঁদের মনের মতো পেশা নির্বাচন করতে পারবেন, এই সমস্ত বিষয়ে ২১ মার্চের অনুষ্ঠানে আলোচনা করা হয়। অধ্যক্ষা জানান, এই অনুষ্ঠানে পড়ুয়াদের বিপুল সাড়া মেলায় ভবিষ্যতে কেরিয়ার সংক্রান্ত অন্যান্য কর্মশালা, প্রশিক্ষণ এবং সরাসরি নিয়োগের জন্য নানা অনুষ্ঠান আয়োজনের কথা ভাবা হচ্ছে কলেজের তরফে। এর ফলে শুধু ব্রেবোর্ন নয়, রাজ্যের বিভিন্ন কলেজের পড়ুয়ারাই উপকৃত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE