Advertisement
০৬ মে ২০২৪
Indian Institute of Packaging

একাধিক কোর্সে ভর্তি শুরু হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং-এ, রইল বিস্তারিত

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য ভর্তির আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। স্নাতক, স্নাতকোত্তর-সহ একাধিক কোর্সে ভর্তির সুযোগ।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৮
Share: Save:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং বিভিন্ন কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য ভর্তির আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে।

কোন কোর্সে কী যোগ্যতা প্রয়োজন?

  • পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন প্যাকেজিং: দু’বছরের কোর্সের মেয়াদ। আবেদনের জন্য কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক উত্তীর্ণ হওয়া দরকার।
  • এমএসসি ইন প্যাকেজিং টেকনোলজি: এটিও দু’বছরের কোর্স। আবেদনের জন্য প্রার্থীকে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজিতে স্নাতক যোগ্যতা থাকা দরকার।
  • বিএসসি ইন প্যাকেজিং টেকনোলজি: এটি চার বছরের কোর্স। আবেদনের জন্য কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিদ্যা, এগ্রিকালচার সায়েন্স এবং ভোকেশন্যাল সায়েন্স বিষয়-সহ দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া দরকার।
  • সার্টিফাইড প্যাকেজিং ইঞ্জিনিয়ার: এটি এক বছরের কোর্স। আবেদনের জন্য ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং অথবা ব্যাচেলর অফ টেকনোলজি ডিগ্রি থাকা দরকার।

ভর্তির আবেদনের প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত জানতে প্রথমে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে প্রতিটি কোর্সে ভর্তির প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন গ্রহণ প্রক্রিয়া বিস্তারিত জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE