Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Indira Gandhi National Open University

অভিবাসনের উপর প্রথম বার অনলাইন মাধ্যমে স্নাতকোত্তর কোর্স চালু ইগনুর

কোর্স ফি বাবদ প্রতি বছর ৬০০০ টাকা ছাড়াও প্রয়োজন অনুসারে রেজিস্ট্রেশন বা ডেভেলপমেন্ট ফি-ও দিতে হবে।

ইগনুতে নতুন কোর্স চালু।

ইগনুতে নতুন কোর্স চালু। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৭:০৫
Share: Save:

সংবাদপত্র বা টিভি খুললে প্রায়শই চোখে পড়ে এক দেশ থেকে অন্য দেশে মানুষের স্থানান্তরণের খবর। অর্থনৈতিক বা রাজনৈতিক কারণে মানুষের বাসস্থানের এই স্থায়ী বা অস্থায়ী পরিবর্তনের পোশাকি নাম 'অভিবাসন'। এই অভিবাসন এবং অভিবাসীদের নিয়ে ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু) সম্প্রতি স্নাতকোত্তর (এমএ) কোর্স চালুর কথা ঘোষণা করেছে। জানুয়ারি ২০২৩ বর্ষের জন্য এমএ কোর্সটি হবে 'ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং' (ওডিএল)-এর মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, দেশে এই প্রথম বার ওডিএল মাধ্যমে অভিবাসনের উপর স্নাতকোত্তর কোর্স চালু করা হচ্ছে। আগ্রহীরা ইগনুর ওয়েবসাইটে গিয়ে এই কোর্সের ব্রোশিওর দেখতে এবং অন্যান্য যোগ্যতার বিষয়ে জানতে পারবেন।

কোর্সটির নাম 'এমএ ইন মাইগ্রেশন অ্যান্ড ডায়াস্পোরা'। প্রচলিত ডিগ্রি কোর্সগুলির মতোই এটিও ২ বছরের একটি ডিগ্রি কোর্স। তবে সুবিধা একটাই, কোর্সটি নিজের বাড়ি বা অন্য কোনও জায়গায় বসে স্বচ্ছন্দে অনলাইন মাধ্যমেই করা যাবে। কোর্সটি পরিচালনা করবে ইগনুর স্কুল অফ ইন্টারডিসিপ্লিনারি অ্যান্ড ট্রান্সডিসিপ্লিনারি স্টাডিজ। কোর্সটি পড়ানো হবে ইংরেজিতে। পড়ুয়াদের কোর্সের স্টাডি মেটিরিয়াল, অডিও ভিস্যুয়াল কোর্স ওয়ার্ক এবং আলাপচারিতার মাধ্যমে কাউন্সেলিংয়ের সেশনগুলির হার্ড ও সফ্ট‌ কপি দিয়ে দেওয়া হবে। এর ফলে কোনও ক্লাস মিস হয়ে গেলেও তা পরে দেখে নেওয়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হয়ে থাকলেই এই কোর্সে আবেদন জানানো যাবে। কোর্স ফি বাবদ প্রতি বছর ৬০০০ টাকা ছাড়াও প্রয়োজন অনুসারে রেজিস্ট্রেশন বা ডেভেলপমেন্ট ফি-ও দিতে হবে। কোর্সের তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন প্রফেসর সদানন্দ সাহু এবং প্রফেসর নন্দিনী সিনহা কপূর।

মোট ৮০ 'ক্রেডিট' পাবেন পড়ুয়ারা এই কোর্সটি করে। কোর্সটি করে দেশের পররাষ্ট্র বা বিদেশ মন্ত্রকে, কূটনৈতিক ক্ষেত্রে, জাতিসংঘের বিভিন্ন সংগঠনে এবং সমাজসেবী সংগঠন বা এনজিওতে কাজের সুযোগ পেতে পারেন পড়ুয়ারা।

কোর্সটিতে অভিবাসনের পদ্ধতি, দেশের উন্নয়নে অভিবাসীদের ভূমিকা, অভিবাসন সম্পর্কিত নীতি নির্ধারণ, আন্তর্জাতিক অভিবাসন সংক্রান্ত নিয়ম বিধি, মানবপাচার-সহ অভিবাসনের নানা দিক জানানো হবে পড়ুয়াদের। এ ছাড়া, যাঁরা এনজিও, জাতিসংঘ, পর্যটন-সহ অন্যান্য ক্ষেত্রে চাকরি করছেন, তাঁরাও উপকৃত হবেন এই কোর্স করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE