Advertisement
০৩ মে ২০২৪
IGNOU Admission 2024

ইগনুতে শুরু স্প্যানিশ ভাষার এমএ কোর্সের ভর্তি প্রক্রিয়া, কারা আবেদন করতে পারবেন?

চলতি মাসেই শুরু হবে এই কোর্সের ক্লাস। ক্লাস হবে মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যমে। বার্ষিক কোর্স ফি-র পরিমাণ ১০,৭০০ টাকা।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:৪৮
Share: Save:

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ভাষাগুলির মধ্যে স্প্যানিশ শেখার প্রতি আগ্রহ বেড়েছে বহু মানুষেরই। তাঁদের কথা ভেবেই ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু)-র তরফে একটি ডিগ্রি কোর্স চালু করা হচ্ছে। বৃহস্পতিবারই এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ফরেন ল্যাঙ্গুয়েজেসের তরফে এই কোর্সের আয়োজন করা হচ্ছে। কোর্সটি স্প্যানিশ ভাষার মাস্টার্স কোর্স যা মাস্টার অফ আর্টস ইন স্প্যানিশ ল্যাঙ্গুয়েজ (এমএএসএল) নামে পরিচিত। চলতি মাসেই শুরু হবে এই কোর্সের ক্লাস। ক্লাস হবে মুক্ত এবং দূরশিক্ষা মাধ্যমে। বার্ষিক কোর্স ফি-র পরিমাণ ১০,৭০০ টাকা। এ ছাড়াও রয়েছে রেজিস্ট্রেশন এবং ডেভেলপমেন্ট ফি।

স্প্যানিশ ভাষা, সাহিত্য এবং ইতিহাস অনুরাগীদের জন্যই কোর্সটি সাজানো হয়েছে। কোর্সের পাঠ্যসূচি থেকে স্প্যানিশ ভাষাভাষী দেশগুলির বর্তমান পরিস্থিতি সম্পর্কেও জানতে পারবেন পড়ুয়ারা। পাঠক্রমে থাকবে ট্রান্সলেশন স্টাডিজ়, ইন্টারপ্রিটেশন এবং লিঙ্গুইস্টিকসের মতো বিষয়ও। কোর্সের ক্লাস নেবেন অভিজ্ঞ শিক্ষকরা। ইচ্ছে হলে কোর্সের প্রথম বছরের পর ‘এগজিট’-এর সুযোগও পাবেন পড়ুয়ারা।

কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্প্যানিশ ভাষায় স্নাতক হতে হবে। যাঁদের অন্যান্য বিষয়ে ব্যচেলর্স ডিগ্রির সঙ্গে স্প্যানিশ ভাষায় বি১ লেভেলের পারদর্শিতা বা কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্প্যানিশ ভাষায় অ্যাডভান্সড ডিপ্লোমা রয়েছে, তাঁরাও এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন।

আগ্রহীদের ইগনু ‘সমর্থ’-এর ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। এই বিষয়ে বাকি তথ্য জানার জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE