Advertisement
০৪ মে ২০২৪
Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে নেট ও সেটের জন্য পাঁচ মাসের কোচিং ক্লাসের আয়োজন, রইল বিশদ

কোচিং প্রোগ্রামে ভর্তির জন্য কোনও টিউশন ফি দিতে হবে না। অংশগ্রহণের জন্য শুধু মাত্র নাম নথিভুক্তিকরণের টাকাই জমা দিতে হবে আগ্রহীদের।

Kalyani University

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৮:২৬
Share: Save:

জাতীয় এবং রাজ্যস্তরে ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যথাক্রমে নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট) এবং সেট (স্টেট এলিজিবিলিটি টেস্ট) নামক দু’টি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার আয়োজন করা হয়। দু’টি প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রয়োজন সঠিক প্রস্তুতির। সে কথা ভেবেই নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের তরফে একটি কোচিং প্রোগ্রামের আয়োজন করা হবে। বৃহস্পতিবারই সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর নেট/ সেট কোচিং অ্যান্ড কেরিয়ার কাউন্সেলিংয়ের তরফে আয়োজিত এই কোচিং ক্লাসে শুধু দু’টি পরীক্ষার প্রথম পত্রের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে না। পাশাপাশি দ্বিতীয় পত্রের বিভিন্ন বিষয়ের জন্যেও পড়ুয়াদের প্রস্তুত করা হবে। দ্বিতীয় পত্রের জন্য যে যে বিষয়ে প্রশিক্ষণের সুযোগ রয়েছে, সেগুলির মধ্যে রয়েছে বাংলা, কমার্স, কেমিক্যাল সায়েন্সেস, কম্পিউটার সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশনস, ইকোনমিক্স, এডুকেশন, ইংরেজি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস/ এনভায়রনমেন্টাল স্টাডিজ়-এর মতো একাধিক বিষয়।

পরীক্ষার প্রস্তুতির ক্লাস চলবে পাঁচ মাস ধরে। যা ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়ে চলবে আগামী জুন মাস পর্যন্ত। প্রতি সপ্তাহে সোম থেকে শুক্র এবং শনি/ রবিবার এই ক্লাসের আয়োজন করা হবে। কোচিং প্রোগ্রামে ভর্তির জন্য কোনও টিউশন ফি দিতে হবে না। অংশগ্রহণের জন্য শুধু মাত্র নাম নথিভুক্তিকরণের টাকাই জমা দিতে হবে আগ্রহীদের।

ভর্তির জন্য যে কোনও বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের বর্তমান পড়ুয়া এবং প্রাক্তনীরা আবেদন করতে পারবেন।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া গুগল ফর্মের লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৫০০ টাকা এবং ২০০০ টাকা জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া বৃহস্পতিবার থেকে শুরু হয়ে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে। নির্বাচিত পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ২ ফেব্রুয়ারি নাগাদ। এর পর ক্লাস শুরু হবে ৪ ফেব্রুয়ারি থেকে। এই বিষয়ে বিশদ জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE