Advertisement
০৬ মে ২০২৪
Sanskrit College Admission 2024

সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বাংলা-সহ নানা বিষয়ে পিএইচডি করার সুযোগ, রইল বিশদ

পড়ুয়াদের দু’ঘণ্টার লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে।

The Sanskrit College & University

সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৭:৪৩
Share: Save:

রাজ্যে দ্য সংস্কৃত কলেজ অ্যান্ড ইউনিভার্সিটিতে বেশ কিছু বিষয়ে পিএইচডি-র জন্য নাম নথিভুক্তিকরণ শুরু হয়েছে। মঙ্গলবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪ শিক্ষাবর্ষের জন্যই পড়ুয়াদের এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে। আগ্রহীদের অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই তাঁদের আবেদনপত্র জমা দিতে হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হবে বুধবার থেকেই।

বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত, বাংলা, ইংরেজি, এনশিয়েন্ট ইন্ডিয়ান অ্যান্ড ওয়ার্ল্ড হিস্ট্রি বিভাগে পিএইচডিতে রেজিস্ট্রেশন করা যাবে। পিএইচডি করার সুযোগ রয়েছে ট্র্যাডিশনাল ওরিয়েন্টাল লার্নিংয়ের অধীনে পালি, অদ্বৈত বেদান্ত এবং সাহিত্য বিভাগেও। সংস্কৃত, বাংলা, ইংরেজি, এনশিয়েন্ট ইন্ডিয়ান অ্যান্ড ওয়ার্ল্ড হিস্ট্রি, পালি, অদ্বৈত বেদান্ত এবং সাহিত্য বিভাগে যথাক্রমে ৩, ৩, ৮, ১, ৩, ২, ১ শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আবেদন জানাতে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্ত পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয় বা সম্পর্কিত কোনও বিষয়ে স্নাতকোত্তরে যথাক্রমে ন্যূনতম ৫৫ এবং ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

পড়ুয়াদের দু’ঘণ্টার লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে। যাঁদের এমফিল ডিগ্রি বা ইউজিসি নেট/ সেট/ স্লেট উত্তীর্ণ হওয়ার শংসাপত্র রয়েছে, তাঁদের কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র ইন্টারভিউ দিলেই চলবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত অ্যাপ্লিকেশন লিঙ্কে ক্লিক করে পিএইচডিতে ভর্তির আবেদন করতে হবে। আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৫০০ এবং ১০০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১ ফেব্রুয়ারি। এর পর প্রার্থীদের আবেদনপত্র-সহ সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানাতেও পাঠাতে হবে। অফলাইনে নথি পাঠানোর শেষ দিন ১৬ ফেব্রুয়ারি। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE