Advertisement
২২ মে ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

ইংরেজি কথোপকথনে স্বচ্ছন্দ হতে চান? অনলাইন কোর্স নিয়ে হাজির রাজ্যের একটি প্রতিষ্ঠান

কোর্সের ক্লাস করতে পারবেন পুরুষ এবং মহিলা—উভয়েই। কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের বোস হাউস ক্যাম্পাস সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৭:৫৩
Share: Save:

বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে কথোপকথন এবং যোগাযোগ রক্ষার জন্য সর্বাধিক ব্যবহৃত ভাষা ইংরেজি। মাতৃভাষার পাশাপাশি সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে সারা বিশ্বেই এই ভাষার গুরুত্ব অপরিসীম। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের ভবিষ্যতের জন্য এই ভাষায় স্বচ্ছন্দ হওয়া জরুরি হয়ে দাঁড়িয়েছে। সে কথা ভেবেই বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের বোস হাউস ক্যাম্পাসের তরফে একটি অনলাইন কোর্স চালু করা হচ্ছে। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের বোস হাউস ক্যাম্পাসটি হুগলি জেলার রিষড়ায় অবস্থিত। প্রতিষ্ঠানের তরফে যে কোর্সটি চালু করা হচ্ছে, সেটি ‘কমিউনিকেটিভ স্কিল ডেভেলপমেন্ট’ সংক্রান্ত। এটি একটি অনলাইন সার্টিফিকেট কোর্স। পাঠক্রমটি মাত্র চার মাসের। চলবে ৬০ ঘণ্টা ধরে। ক্লাস শুরু হবে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে।

কোর্সের ক্লাস করতে পারবেন পুরুষ এবং মহিলা—উভয়েই। কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি। শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হলেই এই কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন আগ্রহীরা।

কোর্সে সংযোগস্থাপনের বিভিন্ন ধরন, ভাষার দক্ষতা বৃদ্ধির নানা দিক-সহ বিভিন্ন বিষয় পড়ানো হবে। অনলাইনে বাংলা এবং ইংরেজি— দুই মাধ্যমেই কোর্সের বিষয়বস্তু পড়ানো হবে। প্রতি সপ্তাহে মঙ্গলবার এবং শনিবার সন্ধে সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে ক্লাস। মোট কোর্স ফি-র পরিমাণ ৩০০০ টাকা। কোর্সের আসনসংখ্যা সীমিত হওয়ায় এর জন্য ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনেই পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৪ ফেব্রুয়ারি। এই বিষয়ে বিস্তারিত জানার জন্যও প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন করতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ভর্তির আবেদনের জন্য যথাক্রমে ১২৫০ টাকা এবং ২৫০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ৬ ফেব্রুয়ারি। ভর্তি প্রক্রিয়া শেষ হলে কোর্সের ক্লাস শুরু হবে আগামী ১০ জুলাই নাগাদ। এই বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE