Advertisement
২৪ এপ্রিল ২০২৪
IGNOU

পরিবেশ সম্পর্কিত বিষয়ে পড়াশুনা করতে চান? ইগনুতে চালু হল পিজি ডিপ্লোমা কোর্স

কিছু দিন আগেই মাস কমিউনিকেশন এবং জার্নালিজমে পিজি ডিপ্লোমা কোর্স চালু করেছে ইগনুতে।

ইগনুতে চালু হল পরিবেশ সম্পর্কিত বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্স।

ইগনুতে চালু হল পরিবেশ সম্পর্কিত বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্স। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৭:৫২
Share: Save:

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এ বেশ কিছু নতুন বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা কোর্স চালু হয়েছে। তার মধ্যে একটি কোর্সর পরিবেশ সংক্রান্ত বিষয় এবং বিভিন্ন আইন নিয়ে আলোচনা করবে। কোর্সের নাম এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ল। অনলাইনে ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিংয়ের মাধ্যমেই কোর্সটি করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ইন্টার ডিসিপ্লিনারি অ্যান্ড ট্রান্স ডিসিপ্লিনারি স্টাডিজ (এসওআইটিএস) কোর্সটির আয়োজন করবে। ইংরেজি মাধ্যমেই পড়ানো হবে কোর্সের সমস্ত বিষয়। কোর্সের মেয়াদ এক বছর। এসওআইটিএস-এর অধ্যাপক বি রূপালিনী, সুস্মিতা বাস্কার এবং আর বাস্কার কোর্সটির তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন।

স্নাতকোত্তর ডিপ্লোমার এই কোর্সে আবেদনের জন্য আগ্রহীদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। কোর্স ফি হিসাবে দিতে হবে ৭০০০ টাকা।

কোর্সে আবেদন জানাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে। রেজিস্ট্রেশনের পর সমস্ত তথ্য পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। এর পর অ্যাপ্লিকেশন সহ আবেদনপত্র জমা দিয়ে দিতে হবে।

কিছু দিন আগেই মাস কমিউনিকেশন এবং জার্নালিজমে পিজি ডিপ্লোমা কোর্স চালু করে ইগনু। ওই কোর্সটিও পড়ুয়ারা অনলাইনে হিন্দি, ইংরেজি বা তামিল ভাষায় করতে পারবেন। এ ক্ষেত্রেও স্নাতক হলেই আবেদন জানানো যাবে। এর কোর্স ফি ১২,৫০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE