Advertisement
০১ মে ২০২৪
JU Admission 2024

বিশেষ বিষয়ে অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সের সুযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, রইল বিস্তারিত

শিল্প নিরাপত্তা এবং পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে চাকরিমুখী করতে, উভয় বিষয়ে পেশাদারি জ্ঞান অর্জনের জন্যই এই ধরনের কোর্সের সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। স্কুল অফ এনভায়রনমেন্টাল স্টাডিজ় এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে এর আয়োজন।

JU

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৭:৩২
Share: Save:

শিল্প নিরাপত্তা এবং পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে সজাগ করতে বিশেষ ভাবে উদ্যোগী হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিশেষ বিষয়ে অ্যাডভান্সড ডিপ্লোমা পড়ার সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

‘ইন্ডাস্ট্রিয়াল সেফটি অ্যান্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট’ বিষয়ে অ্যাডভান্সড ডিপ্লোমা করা যাবে। এই বিষয়ের মধ্যে সেফটি ইঞ্জিনিয়ারিং, মূল্যায়ন, বিশ্লেষণ, পরিদর্শন এবং নিয়ন্ত্রণ পদ্ধতি, দূষণের উৎস এবং পরিমাপ, ফায়ার ইঞ্জিনিয়ারিং এবং বিস্ফোরণ নিয়ন্ত্রণ-সহ আরও বিষয়ে পড়ানো হবে। মূলত, শিল্প নিরাপত্তা এবং পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে চাকরিমুখী করতে, উভয় বিষয়ে পেশাদারি জ্ঞান অর্জনের জন্যই এই ধরনের কোর্সের সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। স্কুল অফ এনভায়রনমেন্টাল স্টাডিজ় এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে সম্পূর্ণ কোর্সটি আয়োজন করা হয়েছে।

থিয়োরির পাশাপাশি প্র্যাক্টিক্যাল ক্লাসও থাকবে। সন্ধ্যে ৬টা থেকে রাত ৮টা ১৫ পর্যন্ত হবে ক্লাস। কোর্স মূল্য ৫০ হাজার টাকা ও তৎসহ জিএসটি। সম্পূর্ণ টাকাই ভর্তির সময় জমা দিতে হবে।লিখিত পরীক্ষার মেধার উপর ভিত্তিতে করে ভর্তি নেওয়া হবে। স্নাতকস্তরের রসায়ন, পদার্থবিদ্যা, গণিত, ইঞ্জিনিয়ারিং সায়েন্স এবং পরিবেশবিজ্ঞান বিষয়ের উপর নির্ভর করে প্রশ্নপত্র তৈরি করা হবে। সম্পূর্ণ কোর্সটি শেষের পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে শংসাপত্র পাবেন পড়ুয়ারা।ভর্তি হওয়ার জন্য প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে পড়ুয়াদের। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী মেল আইডিতে যোগাযোগ করা দরকার। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে সরাসরিও যোগাযোগ করা যেতে পারেন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Admission Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE