Advertisement
০৩ মে ২০২৪
Madhyamik Exam 2024

১০ জানুয়ারির মধ্যে নাম নথিভুক্ত না করলে মাধ্যমিকে বসা যাবে না, জানাল পর্ষদ

বর্ধিত সময়ের মধ্যে যে সমস্ত শিক্ষার্থী অ্যাডমিট কার্ডের জন্য রেজিস্ট্রেশন করবে না, তাদের মাধ্যমিকে বসতে দেওয়া হবে না বলেই জানিয়ে দিল পর্ষদ। বিদ্যালয়গুলির প্রধানশিক্ষকদের উদ্দেশে জারি করা এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৬:২৯
Share: Save:

২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা। চলতি বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১২ লক্ষ।পরীক্ষার প্রায় ২৫ দিন আগেই পর্ষদের তরফে বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হল। বর্ধিত সময়ের মধ্যে যে সমস্ত শিক্ষার্থী অ্যাডমিট কার্ডের জন্য রেজিস্ট্রেশন করবে না, তাদের মাধ্যমিকে বসতে দেওয়া হবে না বলেই জানিয়ে দিল পর্ষদ। বিদ্যালয়গুলির প্রধানশিক্ষকদের উদ্দেশে জারি করা এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

অর্থাৎ, চলতি বছর যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিক দিচ্ছে, তাদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করার শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর ’২৩। এই সময়সীমার মধ্যে বহু স্কুল এখনও পড়ুয়াদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি। স্কুলগুলির আবেদনের ভিত্তিতে ১০ জানুয়ারি পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করেছে পর্ষদ।

পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘উদাসীনতা ও গাফিলতির কারণে সময়সীমার মধ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি স্কুলগুলি। পড়ুয়াদের কথা ভেবে আমরা আরও একটি সুযোগ দিলাম। ওই সময়সীমার মধ্যে সম্পূর্ণ না হলে আর পরীক্ষায় বসতে পারবে না সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা।’’

তবে, পর্ষদের এই বিজ্ঞপ্তিতে সম্পূর্ণভাবে সহমত নয় স্কুলগুলি। রেজিস্ট্রেশন না করে উঠতে পারার কারণ হিসাবে পড়ুয়াদের গাফিলতিকেই দায়ী করছে স্কুলগুলি। যোধপুর পার্ক বয়েজ়ের প্রধানশিক্ষক অমিত সেনমজুমদার বলেন, ‘‘সব ক্ষেত্রে স্কুলগুলির গাফিলতি থাকে না। বহু স্কুলে একাধিক বার বিজ্ঞপ্তি জারি করার পর এবং পড়ুয়াদের সঙ্গে যোগাযোগ করলেও তারা নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম পূরণ বা নাম নথিভুক্ত করে না। শেষ মুহূর্তে আবেদন করে স্কুলের কাছে। তার ফলে এই ধরনের প্রতিকূলতা দেখা দেয়।’’

প্রসঙ্গত, চলতি বছর মাধ্যমিক পরীক্ষা শুরু ২ ফেব্রুয়ারি থেকে। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। রাজ্য জুড়ে প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থী বসতে চলেছে জীবনের প্রথম বড় পরীক্ষায়। যার অ্যাডমিট কার্ড স্কুলগুলিকে পর্ষদ ২২ জানুয়ারি থেকে দেবে। পরীক্ষার্থীদের নিজেদের স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে। তবে, তার আগে ১০ জানুয়ারির মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE