Advertisement
৩০ এপ্রিল ২০২৪
B.Ed Admission in JU

যাদবপুর বিশ্ববিদ্যালয় ও আইআইসিপির যৌথ উদ্যোগে বিএড স্পেশাল এডুকেশন কোর্সে ভর্তি শুরু

কোর্সের মেয়াদ দু’বছর। রয়েছে মোট ৩০টি আসন। ক্লাস হবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সেরিব্রাল পালসি (আইআইসিপি)-তে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৬:০৪
Share: Save:

জীবন মানেই তো জীবনযুদ্ধ। কিন্তু যাঁদের জীবন বিভিন্ন শারীরিক বা মানসিক প্রতিবন্ধকতায় জর্জরিত, তাঁদের লড়াইটা আরও কঠিন। এঁদের অনেকেরই স্বপ্ন পড়াশোনা করে জীবনে সুপ্রতিষ্ঠিত হওয়ার। যে হবু শিক্ষকরা তাঁদের এই লড়াইয়ে আলোর দিশা দেখাতে চান, তাঁদের জন্য এ বার একটি কোর্স চালু করা হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সেরিব্রাল পলসি (আইআইসিপি)-র সঙ্গে যৌথ ভাবে এই কোর্স করানো হবে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

স্কুলে শিক্ষকতার জন্য প্রয়োজনীয় ডিগ্রি বিএড। বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের স্কুলে পড়ানোর জন্যেও প্রয়োজনীয় সেই ডিগ্রির। এ ক্ষেত্রে তার নাম, বিএড স্পেশাল এডুকেশন। একাধিক প্রতিবন্ধকতাযুক্ত পড়ুয়াদের পড়ানোর জন্য সেই বিএড স্পেশাল এডুকেশন (মাল্টিপল ডিজেবিলিটিজ) কোর্সেরই ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে। কোর্সটি রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা স্বীকৃত এবং বিশ্ববিদ্যালয় অনুমোদিত।

কোর্সের মেয়াদ দু’বছর। রয়েছে মোট ৩০টি আসন। ক্লাস হবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সেরিব্রাল পলসি (আইআইসিপি)-তে। কোর্সে আবেদন জানানোর জন্য প্রার্থীদের বিজ্ঞান/ সমাজবিজ্ঞান/ হিউম্যানিটিজের স্নাতক বা স্নাতকোত্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। যাঁদের বিজ্ঞান এবং অঙ্ক নিয়ে বিই/ বিটেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমতুল যোগ্যতা রয়েছে, তাঁরাও আবেদন জানাতে পারবেন।

কোর্সে ভর্তি নেওয়া হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। আগামী ১৪ সেপ্টেম্বর হবে ইন্টারভিউ। ভর্তি প্রক্রিয়া শুর হবে ২৫ সেপ্টেম্বর। এর পর কোর্সের ক্লাস শুরু হবে ৩ অক্টোবর থেকে।

আগ্রহীদের আইআইসিপি-র ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করার পর তা পূরণ করে ডাক মারফত পাঠাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ২০০ টাকাও। আবেদন জানানো যাবে আগামী ৭ অগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা আইআইসিপি-র ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE