Advertisement
০২ মে ২০২৪
JU Admission 2024

বিশেষ চাহিদা সম্পন্নদের স্বার্থে বিশেষ কোর্স যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, রইল বিস্তারিত

১৯৪০ এর দশক থেকে ‘ডান্স (নাচ) অ্যান্ড মুভমেন্ট থেরাপি’-কে ‘সাইকোথেরাপি’-র একটি মাধ্যম হিসাবে ব্যবহার করার কথা ভাবা হয়। বিশেষজ্ঞদের একাংশের দাবি, এই থেরাপির সাহায্যে মানসিক স্বাস্থ্যেরও সামগ্রিক উন্নতি হয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৫:০৭
Share: Save:

নৃত্যের মধ্য দিয়ে মনের ভাব প্রকাশ, শরীর চর্চাও বটে! এই প্রতিটি বিষয়ে (অর্থাৎ, নাচ-মনের ভাব প্রকাশ-শরীর চর্চা) আলাদা হলেও একে অপরের পরিপূরক হয় ওঠে। বহু শিল্পী-সহ সাধারণ ব্যাক্তির কাছেই শরীর এবং মন উভয় সতেজ রাখার অন্যতম ওষুধ নৃত্য হলেও বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য এটি খুবই অপরিহার্য একটি ক্ষেত্র। গত শতাব্দীর চারের দশকে প্রথম ‘ডান্স (নাচ) অ্যান্ড মুভমেন্ট থেরাপি’-কে ‘সাইকোথেরাপি’-র একটি মাধ্যম হিসাবে ব্যবহার করার কথা ভাবা হয়। বিশেষজ্ঞের একাংশের দাবি, এই থেরাপির সাহায্যে মানসিক স্বাস্থ্যেরও সামগ্রিক উন্নতি হয়।

বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের মানসিক স্বাস্থ্যের উন্নতির উদ্দেশ্যে একটি বিশেষ সার্টিফিকেট কোর্স চালু করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। কোর্সটির নাম ‘ডান্স (নাচ) অ্যান্ড মুভমেন্ট থেরাপি’। প্রতিষ্ঠানের এডুকেশন বিভাগ ও সাম্য ফাউন্ডেশন যৌথ ভাবে এ জন্য উদ্যোগী হয়েছে। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

এই বিষয়ে নিয়ে কেন পড়তে যাবেন কেউ— এই প্রশ্ন মনের মধ্যে ওঠে, এবং সেটাই স্বাভাবিক। সে ক্ষেত্রে বিজ্ঞপ্তি অনুযায়ী বলা যায়, ‘ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি’-র এই সার্টিফিকেট কোর্সটি মূলত বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্যই। তাঁরা কী ভাবে নাচের মধ্য দিয়ে নিজেদের ভাব প্রকাশ করতে পারবেন, তাঁদের মানসিক এবং শারীরিক সুস্থতা কী ভাবে সঠিক রাখা যায় সেই সব কিছু শেখানো হবে এই কোর্সটিতে। মূলত বিশেষ চাহিদা সম্পন্ন এবং তাঁদের পরিবারের স্বার্থেই এই কোর্স।

মাত্র ছ’মাসের কোর্স। যা শুরু হবে এপ্রিল মাসে, চলবে সেপ্টেম্বর পর্যন্ত। যাতে সমস্ত কর্মব্যস্ত মানুষই অংশ নিতে পারেন তার জন্য সপ্তাহে শনি এবং রবিবার বেলা ৩টে থেকে বিকেল ৬টা পর্যন্ত ক্লাস করানো হবে। মোট ৩০ জন বিশ্ববিদ্যালয় থেকে ‘ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি’ নিয়ে পড়ার সুযোগ পাবেন। সম্পূর্ণ কোর্সটির মূল্য ২৫, ৯৬০টাকা। এই টাকা দুই ভাগে দেওয়া যাবে। হাইব্রিড মোডে ক্লাস চলবে।

এ বার আসা যাক কারা এই কোর্সটি করতে পারবেন সেই বিষয়ে। মূলত, স্নাতক হলেই কোর্সে আবেদন জানাতে পারবেন আগ্রহীরা। এমনকি যাঁরা এখন স্নাতক স্তরে পড়াশোনা করছেন, তাঁরাও আবেদন জানাতে পারবেন। আবার, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের বাবা-মা, পরিচর্যাকারী (কেয়ার গিভার) এবং বিভিন্ন ফিজিসিয়ান, থেরাপিস্ট, স্পেশ্যাল এডুকেটর, শিক্ষক এবং নার্স-সহ বিভিন্ন পেশাদাররাও করতে পারবেন এই কোর্সটি।

কোর্সে ভর্তি নেওয়া হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। কোর্সে আবেদনের শেষ দিন আগামী ২২ মার্চ। ভর্তির ইন্টারভিউ হবে আগামী ৩০ মার্চের মধ্যে এবং মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৪ এপ্রিল। ক্লাস শুরু হবে আগামী ২৬ এপ্রিল। কী ভাবে ভর্তির আবেদনপত্র জমা করবেন সেই বিষয়ে এবং বাকি বিস্তারিত জানতে আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE