Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Workshop for Students

মনসংযোগ ও ভীতি কাটাতে কর্মশালা স্কুলে

শুধু নিজেদের স্কুলের পড়ুয়াদের নয়, আরও ১১টি স্কুলের পড়ুয়ারাও এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন। এই কর্মশালায় মনোবিদ ও মনোচিকিৎসকদের নিয়ে আসা হয়েছে স্কুলের তরফ থেকে।

কর্মশালায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা।

কর্মশালায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৮:২২
Share: Save:

হাতে আর কয়েক দিন বাকি। তার পরেই শুরু পরীক্ষার মরসুম। ফেব্রুয়ারির শুরুতে মাধ্যমিক ও দ্বিতীয় সপ্তাহে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তার আগে পড়ুয়াদের মনস্তাত্ত্বিক মনোসংযোগ ও মোবাইল আসক্তি কমাতে কর্মশালার আয়োজন করা হল যাদবপুর বিদ্যাপীঠ স্কুলে।

শুধু নিজেদের স্কুলের পড়ুয়াদের নয়, আরও ১১টি স্কুলের পড়ুয়ারাও এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন। এই কর্মশালায় মনোবিদ ও মনোচিকিৎসকদের নিয়ে আসা হয়েছে স্কুলের তরফ থেকে। প্রথম বার এই ধরনের কর্মশালায় উদ্যোগী হল স্কুল কর্তৃপক্ষ।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, ‘‘মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে বিভিন্ন স্কুলের পড়ুয়াদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়েছে। পরীক্ষার আগে ভয় কাটানো ও মানসিক দৃঢ়তা বাড়ানো এই কর্মশালার মূল লক্ষ্য।”

বর্তমানে রাজ্য সরকার স্কুল ব্যবস্থাকে সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য একটি করে হাব স্কুলের অধীনে একাধিক অনুসারী স্কুল রেখেছে। যাদবপুর বিদ্যাপীঠ তার মধ্যে অন্যতম হাব স্কুল। এই স্কুলের অধীনে ১১ অনুসারী স্কুল রয়েছে। সব মিলিয়ে বৃহস্পতিবার এই কর্মশালায় ২৫০-র বেশি পড়ুয়া অংশগ্রহণ করেছেন।

এই কর্মশালায় এক দিকে যেমন পড়ুয়াদের পরীক্ষার আগে মানসিক অবস্থা বোঝার চেষ্টা করা হয়েছে, তার পাশাপাশি বিষয়ভিত্তিক কোনও ভীতি থাকলেও তা থেকে কী ভাবে বেরিয়ে আসা যায়, তারও একটা ধারণা দেওয়া হয়েছে। বর্তমানে মোবাইলের উপর আসক্তি রয়েছে স্কুল পড়ুয়াদের।পড়াশোনারমাঝে হঠাৎ করে মোবাইল দেখা বা তাতে মনোসংযোগ করা একটা বড় সমস্যা বর্তমান পড়ুয়াদের। এর ফলেযেমন মনোসংযোগ নষ্ট হয়,পাশাপাশিসময়ও নষ্ট হয়।পরীক্ষারশেষ মুহূর্তের প্রস্তুতিতে সময় ও মনোসংযোগ যাতে নষ্টনা হয়ে তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে স্কুলের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

workshop Students Educaton
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE