Advertisement
১৮ মে ২০২৪
Job Fair 2023

‘জব ফেয়ার’-এর মাধ্যমে চাকরির ব্যবস্থা পড়ুয়াদের, সম্মিলনী মহাবিদ্যালয়ের উদ্যোগ

দু’বছর ধরে এই ‘জব ফেয়ার’ আয়োজন করে চলেছে সম্মিলনী কলেজ। ১০ থেকে ১২টি কোম্পানি কলেজ ক্যাম্পাসে এসে পড়ুয়াদের ইন্টারভিউ গ্রহণ করেন এবং তারপর তাঁদের নিজেদের কোম্পানিতে চাকরি বা ইন্টার্নশিপ-এর সুযোগ করে দেন।

ইন্টারভিউ টেবিলে পড়ুয়ারা।

ইন্টারভিউ টেবিলে পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৬
Share: Save:

উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে পড়ুয়াদের জীবিকামুখী করে তুলতে উদ্যোগী হল সম্মিলনী মহাবিদ্যালয়। কলেজ ক্যাম্পাসে ‘জব ফেয়ার’-এর মাধ্যমে বিভিন্ন সংস্থাতে ইন্টার্নশিপ এবং চাকরির ব্যবস্থা করবেন কলেজ কর্তৃপক্ষ। শুধু নিজের কলেজের পড়ুয়ারা নন, অন্যান্য কলেজের পড়ুয়ারাও এই ‘জব ফেয়ারে’ অংশগ্রহণ করে চাকরির সুবিধা পাচ্ছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয় হোক বা যে কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের চাকরির সুযোগ করে দেওয়াই মূল উদ্দেশ্য। এবার এই বিষয়ে উদ্যোগী হল ডিগ্রী কলেজ হিসেবে সম্মিলনী মহাবিদ্যালয় কর্তৃপক্ষ। দু’বছর ধরে এই ‘জব ফেয়ার’ আয়োজন করে চলেছে সম্মিলনী কলেজ। ১০ থেকে ১২টি কোম্পানি কলেজ ক্যাম্পাসে এসে পড়ুয়াদের ইন্টারভিউ গ্রহণ করেন এবং তারপর তাঁদের নিজেদের কোম্পানিতে চাকরি বা ইন্টার্নশিপ-এর সুযোগ করে দেন।

কলেজের প্রিন্সিপাল চন্দন কুমার জানা বলেন, “বিশ্ববিদ্যালয় স্তরে প্লেসমেন্ট-এর সুবিধা রয়েছে, জেনারেল ডিগ্রি কলেজ হিসাবে আমরা চাকরির সুবিধা করে দিচ্ছি পড়ুয়াদের। উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার পর চাকরি না পেয়ে অনেক পড়ুয়ারা ভুল পথে চলে যান। সঠিক সুযোগ না থাকার ফলে এই ধরনের ঘটনা ঘটে। তাই বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ করে আমরা জব ফেয়ারের আয়োজন করে থাকি প্রত্যেক বছর।”

ক্যারিয়ার গাইডেন্স এবং প্লেসমেন্ট সেলের এক জন শিক্ষিকা জানান, স্নাতক বা এমবিএ পাশ করার পর চাকরি না পেয়ে চায়ের দোকান খুলেছেন এই ধরনের উদাহরণও বর্তমানে দেখা গিয়েছে। মেধাবী পড়ুয়ারা যাতে মেধার ভিত্তিতে সঠিক জায়গায় চাকরি পান তাই এই উদ্যোগ কলেজের।

২০২২- ২৩ সালে ‘জব ফেয়ারে’ যে সমস্ত কোম্পানি কলেজে আসে তার মধ্যে টিসিএস, আই প্যাক , বিভিন্ন গাড়ি নির্মাণ সংস্থা এবং ব্যাঙ্ক ও ফিনান্স সংস্থাগুলি রয়েছে। সাত দিন ধরে এই ‘জব ফেয়ারে’-র আয়োজন করা হয় কলেজ ক্যাম্পাসে।

সম্মিলনী মহাবিদ্যালয়ে গত দু’বছরে ৫০০-এর বেশি পড়ুয়া এই ‘জব ফেয়ারে’ অংশগ্রহণ করেছেন। বাইরে থেকে বেথুন কলেজ, আশুতোষ কলেজ, নিউ আলিপুর কলেজ-সহ ১২-র বেশি কলেজের পড়ুয়ারা এই ‘জব ফেয়ারে’ অংশগ্রহণ করেছেন।

প্রসঙ্গত, প্রথম বছর ২০২১-২২-এ ৩০৬ জন পড়ুয়া বিভিন্ন কলেজ থেকে অংশগ্রহণ করেছিলেন, এঁদের মধ্যে ১৩ জন চাকরি পেয়েছেন বিভিন্ন সংস্থাতে এবং ৮৪ জন ইন্টার্নশিপ পেয়েছেন। আর এ বছর এখনও পর্যন্ত ২৫২ জন অংশগ্রহণ করেছেন তার মধ্যে ১৬ জন চাকরি পেয়েছেন এবং ৮৮ জন ইন্টার্নশিপ করছেন। এঁদের প্রত্যেকের বেতন ৯,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত।

মূলত, এই ‘জব ফেয়ারে’ তাঁরাই অংশগ্রহণ করতে পারবেন, যাঁদের ষষ্ঠ সেমিস্টারশেষ হয়েছে বা পঠনরত। তবে অন্যান্য পড়ুয়ারাও অংশগ্রহণ করতে পারবেনতাঁদের জন্য চাকরির সুবিধা না থাকলেও বিভিন্ন পাঠক্রমে অংশ নেওয়ার সুযোগ রয়েছে সংস্থার তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jobs fair Collage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE