Advertisement
০২ মে ২০২৪
WBCHSE Exam 2024

উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্রের নিরাপত্তায় ‘ইউনিক কিউআর কোড’

১৪ গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক প্রশ্নপত্রের উপর নজরদারি ও নিরাপত্তার জন্য এ বছর প্রথম আধুনিক এনক্রিপ্টেড ‘কিউআর কোড’ বা ‘বার কোড’-এর ব্যবস্থা চালু করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৫
Share: Save:

সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষার ধাঁচে এবার উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের নিরাপত্তায় সিরিয়াল নম্বর এর ব্যবহার হবে। এই সিরিয়াল নম্বর ব্যবহার করা হবে ‘ইউনিক কিউআর কোড’-এর মাধ্যমে।

১৪ গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক প্রশ্নপত্রের উপর নজরদারি ও নিরাপত্তার জন্য এ বছর প্রথম আধুনিক এনক্রিপ্টেড ‘কিউআর কোড’ বা ‘বার কোড’-এর ব্যবস্থা চালু করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এই বিশেষ পদ্ধতিতে সংসদ প্রশ্নপত্রের যাবতীয় তথ্য নিজেদের নজরদারির মধ্যে রাখতে পারবে। পরীক্ষা চলাকালীন বা তার আগে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা সংসদ সঙ্গে সঙ্গে বুঝতে পারবে বলে জানানো হয়েছে।

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “উচ্চমাধ্যমিকে নতুন ব্যবস্থা হিসাবে প্রশ্নপত্রে বিশেষ সিরিয়াল নম্বর ব্যবহার করা হচ্ছে যা এ বছর প্রথম। প্রতিযোগিতামূলক পরীক্ষা ও জাতীয় স্তরের পরীক্ষার সঙ্গে সমঞ্জস্য রেখেই এই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

বর্তমানে উচ্চমাধ্যমিকে পরীক্ষা গ্রহণ করা হয় ৬০ বিষয়ের ওপর তার মধ্যে ১৩ ভোকেশনাল বিষয়‌ও রয়েছে। প্রথম পত্র, দ্বিতীয় পত্র , গণিত ও বিজ্ঞান বিভাগ-সহ ১৪টি বিষয়কে বেছে নেওয়া হয়েছে এই নজরদারির জন্য।

প্রত্যেকটি প্রশ্নপত্রের ডান দিকের মাথায় একটি সিরিয়াল নম্বর বা ‘ইউনিক কিউআর কোড’ থাকবে। এই কোড সাধারণত যে কোনও মোবাইল বা ইলেকট্রনিক্স গ্যাজেট ব্যবহার করে স্ক্যান করা যাবে না, এটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে এই তথ্য জানা যাবে বলে সংসদে তরফ থেকে জানানো হয়েছে। আর সংসদের তরফ থেকে এর জন্য নির্দিষ্ট ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে সমস্ত পরীক্ষার্থী বিশেষ ভাবে সক্ষম বা রাইটার নিয়ে পরীক্ষা দিতে চান তাদের জন্যকী কী ব্যবস্থা গ্রহণ করতে হবে তাঁর নিয়মাবলি প্রকাশ করা হয়েছে সংসদের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Schools
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE