Advertisement
১৯ মে ২০২৪
JNKVV Admission 2023

জওহরলাল নেহরু কৃষি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ, জেনে নিন বিস্তারিত

চিকিৎসার কাজে ব্যবহৃত হয় এমন ফসল ব্যবহারের কী ভাবে করা উচিত, সেই বিষয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

Jawaharlal Nehru Krishi Vishwavidyalaya.

জওহরলাল নেহরু কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১২:৩২
Share: Save:

চিকিৎসার কাজে ব্যবহার করা হয় এমন বহু ফসল কিংবা ফলের বিষয়ে খুব কমই আলোচনা করা হয়ে থাকে। কৃষি বিদ্যায় পাঠরত পড়ুয়া, কৃষক থেকে শুরু করে গবেষক, সকলের স্বার্থে এই বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে জওহরলাল নেহরু কৃষি বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয়ের দ্য বিজ়নেস প্ল্যানিং অ্যান্ড ডেভেপলমেন্ট ইউনিটের পক্ষ থেকে ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে। তবে প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এই প্রশিক্ষণ পড়ুয়া কিংবা গবেষকরাও নিতে পারবেন।

এই প্রশিক্ষণ কর্মসূচিটি অংশগ্রহনকারীদের সুবিধার্থে অনলাইনে করানো হবে। নাম নথিভুক্তকরণের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে যাবতীয় তথ্য পেশ করতে হবে। কোর্স ফি হিসাবে ২৫০ টাকা জমা নেওয়া হবে। এক দিনের এই প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের শংসাপত্রও দেওয়া হবে।

এই প্রশিক্ষণের জন্য আবেদনের পোর্টাল চালু থাকবে ২৭ অগস্ট পর্যন্ত। প্রশিক্ষণ দেওয়া হবে ৩১ অগস্ট, ২০২৩। প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়টি ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE