Advertisement
১৯ মে ২০২৪
CSIR-UGC NET Exam 2024

সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষা কবে? রইল আবেদন সংক্রান্ত খুঁটিনাটি তথ্য

ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে এই পরীক্ষা সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশিত হয়েছে। ইংরেজি এবং হিন্দি ভাষায় পরীক্ষা নেওয়া হবে।

csir-ugc net.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৬:৪৭
Share: Save:

চলতি বছরের সিএসআইআর-ইউজিসি নেট-এর পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। জুনের ২৫, ২৬ এবং ২৭ তারিখ এই পরীক্ষা নেওয়া হবে। মোট তিন ঘণ্টার পরীক্ষাটি কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতিতে নেওয়া হবে। ইংরেজি এবং হিন্দি ভাষায় দেওয়া যাবে পরীক্ষা।

প্রসঙ্গত এই পরীক্ষায় উত্তীর্ণরা জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্জন করতে পারবেন। পাশাপাশি, তাঁরা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসাবে কাজের সুযোগ পাবেন। এ ছাড়াও দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পিএইচডি-ও করতে পারবেন।

কেমিক্যাল সায়েন্সেস, আর্থ,অ্যাটমোস্ফেরিক, ওশন, প্ল্যানেটরি সায়েন্সেস, লাইফ সায়েন্সেস, ম্যাথমেটিক্যাল সায়েন্সেস এবং ফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি বিষয়ে মাল্টিপল চয়েজ় কোয়েশ্চন (এমসিকিউ) পদ্ধতিতে প্রশ্ন করা হবে।

আগ্রহীদের আগামী ২১ মে-র মধ্যে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৩ মে। তথ্য সংশোধন করার জন্য ২৫ মে থেকে ২৭ মে পর্যন্ত পোর্টাল খোলা থাকবে। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint CSIR-UGC NET NET Exam online registration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE