Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
JU Courses 2023

প্রাচীন নথি নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয় রবীন্দ্রভবনে ষষ্ঠ তলায় আয়োজিত হল দ্য স্কুল অফ কালচারাল টেক্সট এন্ড রেকর্ড (ইসসিটিআর)-এর তরফ থেকে বিশেষ প্রদর্শনী।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পুরনো নথি প্রদর্শনীতে শিক্ষার্থী এবং গবেষকেরা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩২
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয় গবেষণার ক্ষেত্রে বরাবরই নিজেদের উৎকর্ষতাকে সামনে এনেছে। মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয় রবীন্দ্রভবনে ষষ্ঠ তলায় আয়োজিত হল দ্য স্কুল অফ কালচারাল টেক্সট এন্ড রেকর্ড (ইসসিটিআর)-এর তরফ থেকে বিশেষ প্রদর্শনী। সেখানে প্রদর্শিত হল পুরনো পান্ডুলিপি, গানের স্বরলিপি, রেকর্ড-সহ একাধিক লুপ্তপ্রায় ঐতিহ্যের ডিজিটাল এবং অ্যানালগ আর্কাইভ। মূলত এ গুলি প্রদর্শিত করা হল ডিজিটাল হিউম্যানিটিজ় উপর গবেষণারত পড়ুয়াদের জন্য। বর্তমানে এই বিভাগ থেকে গবেষণা সম্পূর্ণ করেছেন ৯ জনেরও বেশি গবেষক।

যাদবপুর বিশ্ববিদ্যালয় এসসিটিআর এর কো-অর্ডিনেটর অমৃতে‌শ বিশ্বাস বলেন “এই ধরনের উদ্যোগের ফলে আমরা আশা করছি বিবর্তনের পথে সংরক্ষণ কী ভাবে টিকিয়ে রাখা যায় তা নিয়ে আরও বেশি সতর্ক হবেন সকলে। বিশেষ করে গবেষণার প্রতি ঝোঁক বাড়বে পড়ুয়াদের।” ২০০৩ সাল থেকে এই বিভাগের যাত্রা শুরু হয়েছে। এই বিভাগের মূল উদ্দেশ্য হচ্ছে ছাত্র-ছাত্রী এবং নতুন প্রজন্মের মধ্যে সংরক্ষণের উপর আগ্রহ বৃদ্ধি করা। গত বছর প্রথম ডিজিটাল আর্কাইভের প্রদর্শন করা হয়েছিল। সেখানে ১৮৭৪-৭৬ সালের নিবন্ধ, জীবনানন্দ দাসের হাতের লেখা এবং ডায়েরির ডিজিটাল সংস্করণ করে দেখানো হয়েছিল। পুরনো দিনের ভিনাইল রেকর্ড, শেল্যাক রেকর্ড, লুপ্তপ্রায় ক্যাসেট সংরক্ষণ, হেঁটো বইয়ের কালেকশনও প্রদর্শিত হয়েছিল।

মঙ্গলবার প্রদর্শিত হল চিত্রনাট্যকার এবং সিনেমাটোগ্রাফার দীনেশ গুপ্তের পান্ডুলিপি, রাজেশ্বরী দত্তর হাতে লেখা গানের স্বরলিপি। এছাড়াও নর্থ ইন্ডিয়ান ক্লাসিক্যাল মিউজ়িকের আট হাজার ঘণ্টার অপ্রকাশিত ক্লাসিক্যাল গানের আর্কাইভ প্রদর্শিত করা হয়। এই কালেকশন এক মাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ এই বিভাগের কাছেই রয়েছে। কমিক্স বুকস অফ ইন্ডিয়া ১৯৭৭ সালের শুকতারা, আশির দশকের আনন্দমেলা, কিশোর ভারতী এবং মালয়ালম কমিকসও প্রদর্শিত হয়। ক্ষণজন্মা কমিকস যে গুলি এক বার প্রকাশিত হয়ে অর্থের অভাবে আর প্রকাশ পায়নি তাও দেখানো হয়, যেমন রহস্য জাল কমিকস, চিত্ররদ কমিকস।

বর্তমান স্কুল অফ কালচারাল টেক্সট এন্ড রেকর্ডেসের অধীনে ২০ হাজারেরও বেশি ডিজিটাল সংরক্ষণ করা হয়েছে। বর্তমানে এসসিটিআর ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং মৌলানা আবুল কালাম ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজ় এর সঙ্গে যৌথ ভাবে ডিজিটাল সংরক্ষণের কাজ করছে। এছাড়াও স্নাতকোত্তরে এই বিষয়ের উপর একটি চার মাসের বিশেষ সার্টিফিকেট কোর্স করানো হয় বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE