Advertisement
২০ এপ্রিল ২০২৪
kolkata municipal corporation

মাধ্যমিক পাশেই কলকাতা পুরসভায় চাকরির সুযোগ! কী ভাবে আবেদন জানাবেন?

গ্রেড ৪ পদের এই চাকরিতে আবেদনের জন্য আগ্রহীরা পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গেলেই সমস্ত তথ্য বিশদে পেয়ে যাবেন।

কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভা। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৭:৪৯
Share: Save:

কলকাতা পুরসভায় সাব-ওভারসিয়ার পদে নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। পুরসভার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগের ব্যাপারে বিস্তারিত জানানো হয়েছে। গ্রেড ৪ পদের এই চাকরিতে আবেদনের জন্য আগ্রহীরা পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গেলেই সমস্ত তথ্য বিশদে পেয়ে যাবেন।

বিজ্ঞপ্তিতে নিয়োগ সংক্রান্ত যে তথ্যগুলি জানানো হয়েছে, সেগুলি হল--

পদ: সাব ওভারসিয়ার এসডাব্লিউএম (কঠিন বর্জ্য ব্যবস্থাপনা), গ্রেড ৪

শূন্য আসনের সংখ্যা: ৭৫টি

বেতন কাঠামো: রোপা ২০১৯-এর আইন অনুযায়ী চতুর্থ বেতনক্রম মেনে এই পদে কর্মীদের বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় যোগ্যতা: এই পদে আবেদনের জন্য প্রার্থীদের মাধ্যমিক বা সমতুল কোনও পরীক্ষায় পাশ করতে হবে। উচ্চতর শিক্ষাপ্রাপ্তরাও এই পদে আবেদন জানাতে পারেন।এ ছাড়া, এই পদে খেলাধুলো সংক্রান্ত যে কোটা রয়েছে, তাতেও খেলোয়াড়দের নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হবে।

বয়ঃসীমা: আবেদনকারীদের বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের বয়সের ক্ষেত্রে কিছু ছাড় দেওয়া হবে।

লিঙ্গ: পুরুষ ও মহিলা, উভয়েই এই পদে আবেদন জানাতে পারবেন।

আবেদন প্রক্রিয়া: অনলাইন মাধ্যমেই প্রার্থীদের এই পদে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর শেষ দিন ২৮ জানুয়ারি, ২০২৩।

আবেদনমূল্য: এই পদে আবেদনের জন্য জেনারেল ও ওবিসি ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ২০০ টাকা এবং এসসি, এসটি ও পিডব্লিউডি ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের ৫০ টাকা জমা দিতে হবে।

বাছাই প্রক্রিয়া: দু'টি ধাপে প্রার্থীদের নিয়োগের জন্য যোগ্যতা যাচাই করা হবে-- লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ প্রক্রিয়া। লিখিত পরীক্ষায় মাল্টিপল চয়েস অবজেক্টিভ (এমসিকিউ)-ধর্মী প্রশ্ন করা হবে। মোট নম্বর থাকবে ২০০। আবার, ইন্টারভিউয়ের জন্য নম্বর বরাদ্দ হয়েছে ৪০ নম্বর। কলকাতায় কমিশনের অফিসে আয়োজিত হবে এই ইন্টারভিউ। লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত বাছাই তালিকা প্রস্তুত করা হবে।

লিখিত পরীক্ষার বিষয়: সাধারণ জ্ঞান,ইংরেজি, সাম্প্রতিক ঘটনাবলি, বিজ্ঞান,অঙ্ক, রিজনিং ইত্যাদি।

বাছাই প্রার্থীদের তালিকা-সহ সমস্ত তথ্যের জন্য প্রার্থীদের পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশনের ওয়েবসাইট-https://www.mscwb.org/-এ যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE