Advertisement
২৩ এপ্রিল ২০২৪
National Medical Commission

জেলা হাসপাতালে বাধ্যতামূলক পোস্টিং নিয়ে নয়া বিজ্ঞপ্তি জাতীয় মেডিক্যাল কমিশনের

'ডিস্ট্রিক্ট রেসিডেন্সি প্রোগ্রাম' (ডিআরপি) অর্থাৎ জেলা হাসপাতালে পোস্টিংয়ের বিষয়টি সরকারি মেডিক্যাল কলেজের পাশাপাশি বেসরকারি মেডিক্যাল কলেজ বা ডিমড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল পড়ুয়াদের জন্যও বাধ্যতামূলক করা হয়েছে।

জাতীয় মেডিক্যাল কমিশনের বিজ্ঞপ্তি।

জাতীয় মেডিক্যাল কমিশনের বিজ্ঞপ্তি। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৯:২০
Share: Save:

দেশজুড়েই স্বাস্থ্যক্ষেত্রে চিকিৎসক ও স্বাস্থকর্মীর ঘাটতি একটি বড় সমস্যা। সমস্যা সবচেয়ে গুরুতর গ্রামাঞ্চলে। এই বিষয়কে মাথায় রেখেই জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি) শুক্রবার ২০২১-এর ব্যাচ থেকে স্নাতকোত্তরের মেডিক্যাল পড়ুয়াদের ৩ মাসের জন্য জেলা হাসপাতালে বাধ্যতামূলক পোস্টিং দেওয়া হবে বলে জানিয়েছে।

'ডিস্ট্রিক্ট রেসিডেন্সি প্রোগ্রাম' (ডিআরপি) অর্থাৎ জেলা হাসপাতালে পোস্টিংয়ের বিষয়টি সরকারি মেডিক্যাল কলেজের পাশাপাশি বেসরকারি মেডিক্যাল কলেজ বা ডিমড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল পড়ুয়াদের জন্যও বাধ্যতামূলক করা হয়েছে। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মেডিক্যাল শিক্ষা অধিকর্তা এবং সমস্ত মেডিক্যাল প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়ে এমনটাই জানিয়েছে এনএমসি।

পোস্ট গ্রাজুয়েট মেডিক্যাল শিক্ষা বোর্ডের (পিজিইএমবি)সভাপতির তত্ত্বাবধানে ন্যাশনাল লেভেল স্টিয়ারিং কমিটি এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের যথাযথ পদক্ষেপের নির্দেশও দিয়েছে এই কমিটি।

এনএমসি-র এই নয়া নিয়মটি এখনও পরিবর্তনসাপেক্ষ। সংশ্লিষ্ট কলেজগুলি এই বিষয়ে এখনও তাদের মতামত মেডিক্যাল কমিশনকে জানাতে পারবে।

নয়া নিয়মে জানানো হয়েছে, আবাসিক চিকিৎসকদের জেলা হাসপাতালের ক্যাম্পাসে বা হাসপাতালের ২-৩ কিলোমিটারের মধ্যে বসবাসের ব্যবস্থা করে দেওয়া হবে, যাতে প্রয়োজনে তাঁরা যে কোনও সময়ে হাসপাতালে চলে আসতে পারেন। সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলকেই এই ব্যবস্থা করতে হবে। এ ছাড়া, এই নয়া নিয়মে স্নাতকোত্তরে বিভিন্ন স্পেশালাইজড বিষয়ের উপর মেডিক্যাল পড়ুয়ারা পড়াশোনা করতে পারবেন বলেও জানানো হয়েছে। ৩ মাসের এই প্রোগ্রামটি পড়ুয়াদের স্নাতকোত্তরের তৃতীয়, চতুর্থ বা পঞ্চম সেমেস্টারের মধ্যে সম্পূর্ণ করতে হবে।

এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ২০২০ সালের ১৬ সেপ্টেম্বরেই প্রকাশ করেছিল এনএমসি। তবে কোভিড ও অন্যান্য কারণে তা কার্যকর হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE