Advertisement
০২ মে ২০২৪
Photography Courses 2023

পেশাদারদের মতো ছবি তুলতে চান? বিশেষ কোর্স করার সুযোগ কলকাতার সরকারি প্রতিষ্ঠানে

ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের ডেভেলপমেন্ট অ্যান্ড ফেসিলিটেশন অফিস, কলকাতার কার্যালয়ে ক্লাস করানো হবে। ওই কার্যালয়ে ১১ ডিসেম্বর থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত ছ’সপ্তাহের কোর্সের মাধ্যমে ছবি তোলা এবং সিনেমাটোগ্রাফির বিভিন্ন কৌশল শেখানো হবে।

Photographer.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৬:২৫
Share: Save:

বিভিন্ন সরকারি অনুষ্ঠান তো বটেই, পারিবারিক অনুষ্ঠানেও চিত্রগ্রাহকদের চাহিদা ক্রমবর্ধমান। তাই দ্বাদশ উত্তীর্ণদের মধ্যে ফটোগ্রাফিকে পেশা হিসাবে বেছে নেওয়ার আগ্রহ বাড়ছে। এই চাহিদার কথা মাথায় রেখেই কেন্দ্রীয় ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের তরফে এই সম্পর্কিত একটি বিশেষ কোর্স করানো হবে। কোর্সের ক্লাস ডেভেলপমেন্ট অ্যান্ড ফেসিলিটেশন অফিস, কলকাতার কার্যালয়ে নেওয়া হবে।

প্রতিষ্ঠানের অন্ত্রেপ্রেনিওরশিপ অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে ‘ফটোগ্রাফি অ্যান্ড ডিএসএলআর সিনেমাটোগ্রাফি’ শীর্ষক কোর্সটি করানো হবে। মোট ছ’সপ্তাহ ধরে চিত্রগ্রহণের বিভিন্ন কৌশল, প্রযুক্তিগত পরিবর্তন, তথ্যচিত্র নির্মাণের পদ্ধতি-সহ আরও বিভিন্ন বিষয়ে ক্লাস করানো হবে। পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির বিষয়েও বিশেষ ভাবে নজর দেওয়া হবে।

পেশাদার চিত্রগ্রাহক থেকে শুরু করে আগ্রহী পড়ুয়া, সকলেই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। চিত্রগ্রহণ শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের পাশাপাশি, নবীন শিল্পীদেরও এই কোর্সের ক্লাস করানো হবে। তবে, উভয় ক্ষেত্রেই আগ্রহীদের দ্বাদশ উত্তীর্ণ হওয়া বাঞ্ছনীয়। মোট ২৫ জনকে নিয়ে ক্লাস শুরু হবে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। তবে, মহিলা কিংবা সংরক্ষিত আসনের প্রার্থীদের কোনও কোর্স ফি জমা দিতে হবে। তাঁরা বিনামূল্যে কোর্সটিতে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। ইন্টারভিউয়ের মাধ্যমে এই পেশা নিয়ে আগ্রহীদের যোগ্যতা যাচাই করা হবে। ইমেল মারফত এই কোর্সে অংশগ্রহণ করার আবেদন জানাতে হবে। ১ ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। এই বিষয়ে আরও জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE