Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
FTII admission 2023

চলচ্চিত্র নির্দেশনা নিয়ে বিশেষ কোর্স, দ্বাদশ উত্তীর্ণদের জন্য বিশেষ সুযোগ

ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে অনলাইনে চলচ্চিত্র নির্দেশনার খুঁটিনাটি বিষয়ে শেখানো হবে। এই ক্লাসটি ইংরেজি এবং হিন্দি ভাষায় করানো হবে।

Film direction.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১১:৪৮
Share: Save:

বিনোদনের অন্যতম মাধ্যম হিসাবে চলচ্চিত্র বিশেষ ভাবে জনপ্রিয়। বর্তমানে সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন বিষয়কে রূপোলি পর্দায় পেশ করার জন্য শিক্ষার্থীদের মধ্যে চলচ্চিত্র নির্দেশনার প্রতি আগ্রহ বেড়েছে। এই বিষয়টি অনলাইনে বিশেষজ্ঞরা বিশেষ কোর্সের মাধ্যমে শেখাবেন। এই মর্মে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু করে চলচ্চিত্র নিয়ে পাঠরত পড়ুয়া এবং এই ক্ষেত্রে পেশাদার ব্যক্তিরা ‘ফান্ডামেন্টালস অফ ফিল্ম ডিরেকশন’ শীর্ষক কোর্সটি করার সুযোগ পাবেন। প্রতিষ্ঠানের সেন্টার ফর ওপেন লার্নিং-র সহযোগিতায় এই কোর্সটি করানো হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে অনলাইনেই ক্লাস করানো হবে। মোট চার ঘন্টার ক্লাসের মাধ্যমে চলচ্চিত্র নির্দেশনা সংক্রান্ত বিশেষ কৌশল সম্পর্কে পড়ানো হবে।

ইংরেজি এবং হিন্দি ভাষায় ক্লাসে পড়ানো হবে। অনলাইনে যে হেতু ক্লাস করানো হবে, তাই অংশগ্রহণকারীদের ওয়েবক্যাম-সহ ল্যাপটপ বা ডেস্কটপ থাকা বাধ্যতামূলক। কোর্সের ফি হিসাবে ৩,৯০০ টাকা জমা দিতে হবে। আবেদনকারীদের আবেদন করার সময়ই এই ফি জমা করতে হবে। অনলাইনেই আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

এর জন্য আগ্রহীদের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে একটি ফর্মপূরণের মাধ্যমে আবেদন করতে হবে। ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত কোর্সের ক্লাস চলবে। ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। মোট ৩১ জন এই কোর্সটি করার সুযোগ পাবেন, তাই ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে অংশগ্রহণকারীদের বেছে নেওয়া হবে। কোর্স সম্পর্কিত বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE