Advertisement
০৯ মে ২০২৪
WBCS Prelims Exam 2023

সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষার দিনক্ষণে পরিবর্তন, কী জানাল ডব্লিউবিপিএসসি?

ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের তরফে এই মর্মে একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ সালের সিভিল সার্ভিস এগজ়িকিউটিভ প্রিলিমিনারি এগজ়ামিনেশনটি ৫ নভেম্বরের বদলে ডিসেম্বর মাসে হতে চলেছে।

Students are giving exam.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১০:৩৪
Share: Save:

সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে বিশেষ ঘোষণা। ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, ২০২৩ সালের সিভিল সার্ভিস এগজ়িকিউটিভ প্রিলিমিনারি এগজ়ামিনেশনের দিনক্ষণ পরিবর্তন করা হয়েছে। চলতি বছরের ৫ নভেম্বরের বদলে ডিসেম্বর মাসে পরীক্ষাটি হতে চলেছে। পরীক্ষার্থীরা ১ ডিসেম্বর থেকে অ্যাডমিট কার্ড অনলাইনে ডাউনলোড করে নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিভিল সার্ভিস এগজ়িকিউটিভ প্রিলিমিনারি এগজ়ামিনেশনটি ১৬ ডিসেম্বর নেওয়া হবে। কলকাতার বিভিন্ন কেন্দ্রে বেলা ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত এই পরীক্ষাটি চলবে। পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড ছাড়াও দু’টি ছবি, সচিত্র পরিচয়পত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে।

ক্যালকুলেটর, মোবাইল ফোন-সহ অন্যান্য বৈদ্যুতিন সামগ্রী, যার সাহায্যে যোগাযোগ করা সম্ভব— পরীক্ষা চলাকালীন এই সমস্ত কিছুর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এই ধরনের কোনও সামগ্রী ব্যবহার কিংবা নিষিদ্ধ কার্যকলাপের জন্য পরীক্ষার্থীর বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে।

মোট ২০০ নম্বরের এই পরীক্ষায় ভারতীয় ইতিহাস, অর্থনীতি, ইন্ডিয়ান পলিটিকস, সংবিধান-সহ সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিভিন্ন বিষয়ের ভিত্তিতে প্রশ্ন থাকবে। মোট ২ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে এই পরীক্ষাটি সম্পূর্ণ হবে। প্রতিটি প্রশ্নের জন্য নেগেটিভ মার্কিং থাকছে, অর্থাৎ উত্তর ভুল হলে নম্বর বাদ যাবে। তবে কত নম্বর বাদ দেওয়া হবে, সেই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

যে সমস্ত পরীক্ষার্থী পরীক্ষা দিতে চলেছেন, তাঁদের ডব্লিউবিপিএসসি-র ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে নিতে হবে। পরীক্ষার দিন এই অ্যাডমিট কার্ডটি প্রিন্ট করে সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য পরীক্ষার্থীদের নিয়মিত ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE