Advertisement
০১ মে ২০২৪
CISCE Improvement Exam 2023

সিবিএসই-র মতো আইসিএসই এবং আইএসসি-র কম্পার্টমেন্ট পরীক্ষার ঘোষণা, জানানো হল দিন ক্ষণও

দু’টি বোর্ডের পরীক্ষাতেই পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের ফলাফল হয়েছে নজরকাড়া। দু’ক্ষেত্রেই মেয়েরা ছাপিয়ে গিয়েছে ছেলেদের।

সিবিএসই-র মতো আইসিএসই এবং আইএসসি-র কম্পার্টমেন্ট পরীক্ষার ঘোষণা।

সিবিএসই-র মতো আইসিএসই এবং আইএসসি-র কম্পার্টমেন্ট পরীক্ষার ঘোষণা। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৮:০৫
Share: Save:

চলতি বছরের সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশের ফল ঘোষণা হয়েছে গত ১২ মে। তার এক দিন বাদেই, রবিবার, ১৪ মে প্রকাশিত হয় ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন’ (সিআইএসসিই) আয়োজিত আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ)-এর রেজাল্ট। দু’টি বোর্ডের পরীক্ষাতেই পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের ফলাফল হয়েছে নজরকাড়া। দু’ক্ষেত্রেই মেয়েরা ছাপিয়ে গিয়েছে ছেলেদের। এর পরই দু’টি বোর্ডের তরফে পরীক্ষায় কম্পার্টমেন্ট পরীক্ষার ঘোষণা করা হয়। বোর্ডগুলির ওয়েবসাইটে প্রকাশ করা হয় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি।

সিআইএসসিই-র তরফে জানানো হয়েছে, আইসিএসই (দশম) এবং আইএসসি (দ্বাদশ)-দু’টি শ্রেণির জন্যই কম্পার্টমেন্ট পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষাগুলিকে ‘ইম্প্রুভমেন্ট এগজাম’ বলা হবে। যে কোনও একটি বিষয়েই দেওয়া যাবে এই পরীক্ষা। ওই বিষয়ে আগের পরীক্ষা বা ‘ইম্প্রুভমেন্ট এগজাম’-এ প্রাপ্ত নম্বরের মধ্যে যেটি বেশি হবে, সেটিই চূড়ান্ত বলে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন সিআইএসসিই-র প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা এবং সচিব গেরি অ্যারাথুন। যাঁরা মূল পরীক্ষায় সমস্ত বিষয়ে পাশ করতে পারেননি, শুধু তাঁরাই এই পরীক্ষা দিতে পারবেন। সিআইএসসিই-র তরফে জানানো হয়েছে, জাতীয় শিক্ষানীতির কথা মাথায় রেখে ছাত্রছাত্রীদের সুবিধার্থে এই প্রথম বার ‘ইম্প্রুভমেন্ট এগজাম’-এর আয়োজন করা হচ্ছে। পরীক্ষা হবে আগামী জুলাই মাসে। স্কুলগুলি পরীক্ষার্থীদের নাম রেজিস্টার করতে পারবে আগামী ১৯ থেকে ২৩ জুনের মধ্যে।

সিবিএসই-ও এ বছরের কম্পার্টমেন্ট পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জানানো হয়েছে, জাতীয় শিক্ষানীতির কথা মাথায় রেখে পরীক্ষার নাম পরিবর্তন করে ‘সাপ্লিমেন্টারি এগজাম’ করা হবে। সিবিএসই-র দশমের পড়ুয়ারা দু’টি বিষয় এবং দ্বাদশের পড়ুয়ারা একটি বিষয়ের উপর এই পরীক্ষা দিতে পারবেন। পরীক্ষা হবে আগামী জুলাই মাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICSE ISC CBSE Compartment Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE