Advertisement
২৫ এপ্রিল ২০২৪
MBBS

এমবিবিএস-এ আসন বেড়েছে রাজ্যেও বিপুল, দেশজুড়ে ৯৭%

কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতরের প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার জানিয়েছেন এই সরকারের আমলে এমবিবিএস-এর আসন সংখ্যাও বৃদ্ধি পেয়েছে প্রায় ৯৭ শতাংশ।

এমবিবিএস-এ আসন বেড়েছে দেশজুড়ে।

এমবিবিএস-এ আসন বেড়েছে দেশজুড়ে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৮:৫২
Share: Save:

এক সপ্তাহ আগেই শুরু হয়েছে এ বছরের এমবিবিএস-এ ভর্তির পরীক্ষা(নিট ইউজি)-র রেজিস্ট্রেশন। এর মধ্যে মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতরের প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার জানিয়েছেন, দেশে মেডিক্যাল কলেজের সংখ্যা বেড়েছে বিপুল পরিমাণে। ২০১৪ সালে মেডিক্যাল কলেজের সংখ্যা ছিল মোট ৩৮৭টি, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৬৬০টিতে । অর্থাৎ মোট ৭১ শতাংশ বৃদ্ধি পেয়েছে মেডিক্যাল কলেজের সংখ্যা।

সংসদে মঙ্গলবার তিনি আরও জানান, এই সরকারের আমলে এমবিবিএস-এর আসন সংখ্যাও বৃদ্ধি পেয়েছে প্রায় ৯৭ শতাংশ। ২০১৪-তে যে সংখ্যা ছিল ৫১, ৩৪৮ টি তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১,০১,০৪৩টিতে। এর মধ্যে সরকারি কলেজে রয়েছে ৫২,৭৭৮টি আসন এবং বেসরকারি মেডিক্যাল কলেজে রয়েছে ৪৮,২৬৫টি আসন।

যে রাজ্যগুলিতে সবচেয়ে বেশি মাত্রায় চিকিৎসাবিদ্যার পাঠক্রমে আসন বৃদ্ধি পেয়েছে, সেগুলি হল— তামিলনাড়ু, কর্ণাটক, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, গুজরাট, অন্ধ্র প্রদেশ , রাজস্থান এবং পশ্চিমবঙ্গ। এর মধ্যে পশ্চিমবঙ্গে এমবিবিএস-এর আসন সংখ্যা সব মিলিয়ে বেড়ে দাঁড়িয়েছে ৪৮২৫টি।

স্নাতকোত্তরেও মেডিক্যালের আসন সংখ্যা বেড়েছে বলে জানিয়েছেন পওয়ার। ২০১৪ সালে এই সংখ্যা ছিল ৩১,১৮৫টি, যা এখন বেড়ে হয়েছে ৬৩,৩৩৫টি। অর্থাৎ প্রায় ১১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে আসন সংখ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE