Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে 'ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি' নিয়ে বিশেষ কোর্সে ভর্তির সুযোগ

কোর্সটি চলবে ৬ মাস সময় ধরে। ক্লাস হবে শনিবার বা রবিবার দুপুর ৩টে থেকে ৬টা পর্যন্ত।

 'ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি' নিয়ে বিশেষ কোর্সে ভর্তির সুযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

'ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি' নিয়ে বিশেষ কোর্সে ভর্তির সুযোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৮:৪১
Share: Save:

মার্কিন নৃত্যশিল্পী মার্থা গ্রাহাম এর মতে, “নৃত্যশৈলী আদতে আমাদের আত্মারই গোপন পরিভাষা।” তবে নাচ যে শুধুই একটি নান্দনিক শিল্পকলা, তা নয়। ১৯৪০ এর দশক থেকে 'ডান্স (নাচ) অ্যান্ড মুভমেন্ট থেরাপি'-কে 'সাইকোথেরাপি'-র একটি মাধ্যম হিসাবে ব্যবহার করার কথা ভাবা হয়। বিশেষজ্ঞরা দাবি করেন, এর মাধ্যমে মানসিক স্বাস্থ্যেরও সামগ্রিক উন্নতি হয়। এই 'ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি' নিয়ে স্বল্প সময়ের সার্টিফিকেট কোর্স শুরু করতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সাম্য ফাউন্ডেশনের সঙ্গে যৌথ ভাবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। সম্প্রতি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। কোর্সের জন্য আবেদন প্রক্রিয়াও শুরু করা হয়েছে।

'ডান্স অ্যান্ড মুভমেন্ট থেরাপি'-র এই সার্টিফিকেট কোর্সটি বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের মানসিক স্বাস্থ্যের উন্নতির উদ্দেশ্যেই চালু করা হচ্ছে। কোর্সটি চলবে এই বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত, ৬ মাস সময় ধরে। ক্লাস হবে শনিবার বা রবিবার দুপুর ৩টে থেকে ৬টা পর্যন্ত। অনলাইন এবং অফলাইন— দুই মাধ্যমেই এই ক্লাসের আয়োজন করা হবে। ক্লাস হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এডুকেশন বিভাগ এবং সাম্য ফাউন্ডেশনের গড়ফা মেন রোডের অফিসে। মোট ১০০ ঘন্টার ক্লাস হবে এই কোর্সে। এ ছাড়াও পাঠরতদের সাম্য ফাউন্ডেশনে ইন্টার্নশিপ করতে হবে।

স্নাতক হলেই কোর্সে আবেদন জানাতে পারবেন আগ্রহীরা। এমনকি যাঁরা এখন স্নাতক স্তরে পড়াশোনা করছেন, তাঁরাও আবেদন জানাতে পারবেন। আবেদন জানাতে পারবেন বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের বাবা-মা, পরিচর্যাকারী (কেয়ার গিভার) এবং বিভিন্ন ফিজিসিয়ান, থেরাপিস্ট, স্পেশ্যাল এডুকেটর, শিক্ষক এবং নার্স-সহ বিভিন্ন পেশাদাররাও। মোট ৩০ জনকে এই কোর্সে ভর্তি নেওয়া হবে। কোর্স ফি বাবদ দিতে হবে ২৫,৯৬০ টাকা।

কোর্সে ভর্তি নেওয়া হবে অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে। কোর্সে আবেদনের শেষ দিন আগামী ১৮ মার্চ। ভর্তির ইন্টারভিউ হবে আগামী ২৫ মার্চ এবং মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৩১ মার্চ। ক্লাস শুরু হবে আগামী ৮ এপ্রিল। এই ব্যাপারে বিস্তারিত জানতে আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE