Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Satyendranath Tagore Civil Services Study Centre

রাজ্য সরকারের উদ্যোগে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার কোচিং, আবেদন জানাবেন কী ভাবে?

কোর্সটির মেয়াদ ১০ মাস। কোর্সে শুধু ইউপিএসসি-র প্রিলিমস বা মেন পরীক্ষার নানা বিষয় পড়ানো হবে, তা নয়। নেওয়া হবে মক টেস্ট এবং মক ইন্টারভিউও।

ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার কোচিং রাজ্য সরকারের উদ্যোগে।

ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার কোচিং রাজ্য সরকারের উদ্যোগে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৮:০৭
Share: Save:

সর্বভারতীয় স্তরে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) আয়োজিত সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতিতে সাহায্যের জন্য রাজ্য সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। যার মধ্যে সত্যেন্দ্রনাথ টেগোর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার (এসএনটিসিএসএসসি) একটি সুপরিচিত নাম। সম্প্রতি এসএনটিসিএসএসসি-র তরফে পরীক্ষার প্রস্তুতির জন্য একটি স্বল্প সময়ের কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়াও ইতিমধ্যেই শুরু হয়েছে।

২০২৪-এর আইএএস, আইপিএস-সহ ইউপিএসসি-র অন্যান্য পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের জন্যই এই কোর্স। এসএনটিসিএসএসসি নয়া দিল্লির বিভিন্ন নামী কোচিং প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতায় এই কোর্সের আয়োজন করছে। কোর্সটির মেয়াদ ১০ মাস। কোর্সে শুধু ইউপিএসসি-র প্রিলিমস বা মেন পরীক্ষার নানা বিষয় পড়ানো হবে, তা নয়। নেওয়া হবে মক টেস্ট এবং মক ইন্টারভিউও।

এই বছরের কোর্সটি শুরু হবে আগামী জুন মাসে। কোর্সের ক্লাস নেবেন ইউপিএসসি সিভিল সার্ভিসের বিষয়ে অভিজ্ঞ এবং জাতীয় স্তরের শিক্ষকরা। কোর্স হবে অফলাইনেই। জেনারেল এবং সংরক্ষিত তালিকাভুক্ত প্রার্থীদের কোর্স ফি বাবদ দিতে হবে যথাক্রমে ১০০০ টাকা এবং ৫০০ টাকা।

কোর্সে ভর্তি নেওয়া হবে দ্বিস্তরীয় পরীক্ষার মাধ্যমে। প্রথম স্তরের পরীক্ষায় পাশ করলে তবেই পরীক্ষার্থীরা পরবর্তী স্তরের ইন্টারভিউটি দিতে পারবেন। তবে যাঁরা সিভিল সার্ভিসের প্রিলিমিনারি স্তরের পরীক্ষায় পাশ করেছিলেন, তাঁদের কোর্সে ভর্তির জন্য কোনও পরীক্ষা দিতে হবে না।

কোর্সে ভর্তির আবেদন জানানোর শেষ দিন আগামী ১০ এপ্রিল দুপুর ৩টে। ভর্তির পরীক্ষা হবে আগামী ৭ মে। কলকাতাতেই পরীক্ষার আয়োজন করা হবে। কোর্সের ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে পরীক্ষার্থীদের এসএনটিসিএসএসসি-র ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE