Advertisement
১৫ জুন ২০২৪
CSIR NET

সিএসআইআর নেটের আবেদন প্রক্রিয়া শুরু ন্যাশনাল টেস্টিং এজেন্সি-র

পরীক্ষাটি হবে আগামী ৬, ৭ এবং ৮ জুন। পরীক্ষার জন্য আবেদন জানানো যাবে অনলাইনেই।

শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৮:৪১
Share: Save:

বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ানো এবং গবেষণার জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা হল সিএসআইআর ইউজিসি নেট। সম্প্রতি ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) চলতি বছরের ‘জয়েন্ট সিএসআইআর নেট’-এর আবেদন প্রক্রিয়া শুরু করেছে। এনটিএ-র ওয়েবসাইটেই প্রকাশ করা হয়েছে এই বিজ্ঞপ্তি। রেজিস্ট্রেশনের দিন ক্ষণ ছাড়াও পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এই বছর ২০২২-এর ডিসেম্বর এবং ২০২৩-এর জুন-এর জন্য এক সঙ্গে সিএসআইআর নেট-এর আয়োজন করছে এনটিএ, তাই পরীক্ষাটিকে ‘জয়েন্ট সিএসআইআর ইউজিসি নেট’ বলা হচ্ছে। পরীক্ষাটি হবে আগামী ৬, ৭ এবং ৮ জুন। পরীক্ষার জন্য আবেদন জানানো যাবে অনলাইনেই। আবেদন জানানোর শেষ দিন আগামী ১০ এপ্রিল। আবেদনপত্রে কোনও ভুল থাকলে তা সংশোধন করা যাবে ১২ এপ্রিল থেকে ১৮ এপ্রিলের মধ্যে।

আবেদনের জন্য পরীক্ষার্থীদের নির্দিষ্ট ওয়েবসাইটটে গিয়ে আবেদনপত্রের লিঙ্কে ক্লিক করে লগ ইন করতে হবে। এর পর আবেদনপত্র পূরণ করে সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনমূল্য জমা দিলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

পরীক্ষা নেওয়া হবে কম্পিউটারের মাধ্যমে। প্রশ্নপত্রে তিনটি বিভাগে অবজেক্টিভধর্মী মাল্টিপল চয়েস প্রশ্ন (এমসিকিউ) থাকবে। তিনটি পত্রের পরীক্ষার মধ্যে কোনও বিরতি পাবেন না পরীক্ষার্থীরা। জেনারেল অ্যাপটিটিউট এবং বিষয় ভিত্তিক এমসিকিউ প্রশ্ন ছাড়াও পরীক্ষার্থীদের বৈজ্ঞানিক বিষয়গুলির তত্ত্বগত ধারণা যাচাই করার জন্য প্রশ্ন থাকবে পরীক্ষায়। পরীক্ষায় মোট সময় দেওয়া হবে ১৮০ মিনিট।

প্রতি বছরই এনটিএ দু’বার করে এই পরীক্ষার আয়োজন করে। জুন এবং ডিসেম্বরে আয়োজিত এই পরীক্ষায় বহু ছাত্রছাত্রী পাশ করে দেশের বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ অর্জন করেন অথবা ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ পদে নিযুক্ত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE