Advertisement
২৩ জুন ২০২৪
Microsoft

মাইক্রোসফ্‌ট ও এনআইইএলআইটি-এর উদ্যোগে নবীনদের সাইবার সুরক্ষার প্রশিক্ষণ ও চাকরির সুযোগ

‘সাইবার শিক্ষা’ ও ‘রেডি ফর সাইবার সিকিয়োরিটি’ প্রোগ্রামের মাধ্যমে তাঁদের দক্ষতা বৃদ্ধির চেষ্টা করা হবে। বুধবার এমনটাই জানানো হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।

মাইক্রোসফ্‌ট ও এনআইইএলআইটি-এর নতুন উদ্যোগ।

মাইক্রোসফ্‌ট ও এনআইইএলআইটি-এর নতুন উদ্যোগ। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৮:০২
Share: Save:

যুব সম্প্রদায়কে সাইবার সুরক্ষার প্রশিক্ষণ দিয়ে চাকরির সুযোগ বৃদ্ধির জন্য খ্যাতনামা প্রযুক্তি সংস্থা মাইক্রোসফ্‌ট এবং তথ্যক্ষেত্রে উল্লেখযোগ্য প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এনআইইএলআইটি) যৌথ উদ্যোগের কথা ঘোষণা করেছে। ‘সাইবার শিক্ষা’ ও ‘রেডি ফর সাইবার সিকিয়োরিটি’ প্রোগ্রামের মাধ্যমে তাঁদের দক্ষতা বৃদ্ধির চেষ্টা করা হবে বলে বুধবার প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রায় ৩,৫০০ জনকে এই উদ্যোগের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের পর থাকবে ইন্টার্নশিপ অথবা সাইবার সুরক্ষার বিভিন্ন চাকরির সুযোগ। দেশের দ্বিস্তরীয় বা ত্রিস্তরীয় শহরগুলিতে এনআইইএলআইটি-এর ৩০টি কেন্দ্রে 'সাইবার শিক্ষা' ও ‘রেডি ফর সাইবার সিকিয়োরিটি’ প্রোগ্রামগুলি চালু করা হবে। এর মধ্যে বিশেষ প্রাধান্য দেওয়া হবে জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভবিষ্যতে দেশের অন্যান্য জায়গাতেও সাইবার সুরক্ষার এই প্রোগ্রামগুলিকে আরও ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হবে।

বর্তমানে বিশ্বব্যাপী ডিজিটাল অর্থনীতিতে সাইবার সুরক্ষাক্ষেত্রে প্রশিক্ষিত এবং দক্ষ কর্মীর এক বিপুল ঘাটতি রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে প্রায় ৩৪ লক্ষ সাইবার সুরক্ষাকর্মীর প্রয়োজন এই ঘাটতি পূরণের জন্য। আশা করা হচ্ছে, মাইক্রোসফ্‌ট এবং এনআইইএলআইটি-এর যৌথ উদ্যোগ এই ঘাটতি পূরণে সমর্থ হবে এবং প্রথম বছরেই প্রায় ১,১০০ জন যুবক-যুবতীর চাকরির সুযোগ তৈরি হবে। নতুন এই উদ্যোগে প্রশিক্ষণের জন্য অনুদান ছাড়াও মাইক্রোসফ্‌ট-এর তরফে বিভিন্ন পাঠ্যক্রম তৈরি, সার্টিফিকেট প্রোগ্রাম ও মেন্টরশিপের সুযোগও দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE