Advertisement
২১ জুলাই ২০২৪
PRERANA program

ঐতিহ্য এবং প্রযুক্তির পাঠ দিতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক চালু করল ‘প্রেরণা পোর্টাল’

পাঠ্যবইয়ের জ্ঞান অর্জনের পাশাপাশি, শরীরচর্চা, ঐতিহ্যবাহী ভবনের রক্ষণাবেক্ষণ, প্রেরণামূলক সিনেমা প্রদর্শনের মাধ্যমে পড়ুয়াদের দেশের বিভিন্ন বিষয়ে পড়াশোনা করার সুযোগ দেওয়া হবে।

school students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৬:১৩
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে স্কুলপড়ুয়াদের জন্য একটি বিশেষ পোর্টাল চালু করা হয়েছে। ওই পোর্টালের মাধ্যমে ‘প্রেরণা— অ্যান এক্সিপিরিয়েন্সিয়াল লার্নিং প্রোগ্রাম’ শীর্ষক একটি কর্মসূচির আয়োজন করা হয়েছে। ওই কর্মসূচির মাধ্যমে স্কুলপড়ুয়াদের বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভের সুযোগ দেওয়া হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবে। তাদের উন্নত প্রযুক্তির সাহায্যে ভারতের ইতিহাস, দার্শনিক ঐতিহ্য এবং ভারতীয় জ্ঞানধারণা সম্পর্কিত বিষয়ে ক্লাস করানো হবে।

এই ক্লাসে অংশগ্রহণের জন্য প্রেরণা এডুকেশন নামক ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। সেখানেই স্কুলের নাম, জেলা, রাজ্য, পিন কোড, মোবাইল নম্বর, ইমেল আইডি-র মতো তথ্য জমা দিতে হবে। পাশাপাশি, কোনও পড়ুয়া নাচ, গান, আবৃত্তি, ছবি আঁকার মতো কাজে দক্ষ এবং অভিজ্ঞ হলে সেই তথ্যও জমা দিতে হবে ওই পোর্টালে। প্রতিটি রাজ্য থেকে মোট ২০০ জন পড়ুয়াকে বাছাই করে নেওয়া হবে।

এই প্রসঙ্গে, সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বলা হয়েছে, গুজরাতের বডনগরে এই বিশেষ কর্মসূচির ক্লাস করানো হবে। সেখানে সকাল থেকে শুরু করে সারা দিন পড়ুয়াদের কী কী বিষয় শেখানো হবে, কী ভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, সেই বিষয়ে সবিস্তার তথ্য প্রকাশ করা হয়েছে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কম্পিউটারের মাধ্যমে নকশা তৈরি করা, থ্রিডি প্রিন্টিংয়ের সাহায্যে মডেল তৈরি করার মতো বিষয়ে পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে।

দেশের সমস্ত স্কুলের পড়ুয়াদের জন্য এই পোর্টালটি চালু করা হয়েছে। প্রতি সপ্তাহে বাছাই করা ২০ জন পড়ুয়াকে নিয়ে চলবে ক্লাস। এই ক্লাসে যোগ, প্রাণায়মের মত বিষয়ের পাশাপাশি, ঐতিহ্যবাহী ভবনের রক্ষণাবেক্ষণ, প্রেরণামূলক সিনেমা প্রদর্শন করা হবে। এ ছাড়াও পড়ুয়াদের সঙ্গে বিশেষ বিশেষ ব্যক্তিত্বের জীবনী নিয়ে আলোচনা করা হবে, যাতে দেশের বিভিন্ন প্রান্তের ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কে তারা অবগত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE