Advertisement
১৮ মে ২০২৪
IIT Kharagpur Admission 2024

মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি নিয়ে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে পড়ার সুযোগ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়া হচ্ছে। লিখিত পরীক্ষার মাধ্যমে আগ্রহীদের মেধা যাচাই করে নেওয়া হবে।

Medical Technology.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৬:৪৮
Share: Save:

এমবিবিএস উত্তীর্ণরা মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি নিয়ে পড়ার সুযোগ পাবেন এই রাজ্যেই। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি কম্পিউটার টেস্টের মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করে নেওয়া হবে। মোট ১২০টি প্রশ্নের উত্তর দিতে হবে দু’ঘন্টার ওই পরীক্ষায়। তবেই উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি হওয়ার সুযোগ মিলবে।

এই বিষয়টি নিয়ে পঠন-পাঠনে আগ্রহীদের মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস)-র ডিগ্রি থাকতেই হবে। পাশাপাশি, উচ্চমাধ্যমিকে গণিত থাকতে হবে। তবেই উল্লিখিত বিষয়টি পড়ার সুযোগ মিলবে।

কম্পিউটার টেস্টটি পশ্চিমবঙ্গ, গুজরাত, ওড়িশা-সহ দেশের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হবে। আবেদনের জন্য অনলাইনে একটি ফর্ম জমা দিতে হবে। ওই ফর্মটির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার নথি, উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, ইন্টার্নশিপের শংসাপত্রও জমা দিতে হবে। একই সঙ্গে আবেদনমূল্য হিসাবে ১,৮০০ টাকা জমা দিতে হবে। আবেদনের জন্য ১৫ জানুয়ারি থেকে পোর্টাল চালু করা হবে।

আইআইটি খড়্গপুরের গেটঅফিস ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন করা যাবে। ৩১ জানুয়ারি পর্যন্ত অনলাইন পোর্টাল চালু রাখা হবে। ১৭ ফেব্রুয়ারিতে বাছাই করা প্রার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া হবে। পরীক্ষার জন্য ১৭ মার্চ তারিখটি ঘোষণা করা হলেও পরবর্তীতে ওই দিনটি পরিবর্তন করা হলেও হতে পারে। তাই সঠিক তারিখ জেনে নেওয়ার জন্য আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE