Advertisement
০২ মে ২০২৪
NEET SS Registration 2023

নিট-এসএস পরীক্ষার দিন ঘোষণা করল ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস

চিকিৎসা বিজ্ঞানে স্নাতকোত্তর পর্বের পড়াশোনা শেষ করার পর ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট সুপার স্পেশালিটি (নিট-এসএস)পরীক্ষাটিতে বসার সুযোগ থাকে।

Medical Students.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১২:০৫
Share: Save:

চিকিৎসা বিজ্ঞানে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) শব্দটি বহুল প্রচলিত। বিশেষ ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসক হয়ে ওঠার জন্য এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন। সম্প্রতি ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস-এর তরফে বিজ্ঞপ্তির মাধ্যমে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট সুপার স্পেশালিটি (নিট-এসএস) পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। এই পরীক্ষায় বসার ক্ষেত্রে কী কী শর্তাবলি রয়েছে, সেই সমস্ত বিষয়ে রইল বিস্তারিত তথ্য।

চলতি বছরের ২৭ জুলাই থেকে নিট-এসএস পরীক্ষায় নাম নথিভুক্ত করার পোর্টাল চালু হয়েছে। পোর্টালে নাম নথিভুক্ত করা যাবে ১৬ অগস্ট রাত ১১টা ৫৫ মিনিট পর্যন্ত। এই পরীক্ষায় যে সমস্ত পড়ুয়া ডক্টর অফ মেডিসিন (এমডি), মাস্টার অফ সার্জারি (এমএস) বা সমতুল্য কোনও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা বসতে পারবেন।

এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা ডক্টরেট অফ মেডিসিন / মাস্টার অফ চিরুগিয়ে ডিগ্রি কোর্সের পড়াশোনা করতে পারবেন। স্বীকৃত সরকারি এবং বেসরকারি মেডিক্যাল কলেজ, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানে এই কোর্সের অধীনে চিকিৎসা বিজ্ঞানে বিভিন্ন বিশেষ শাখায় পড়ানো হয়ে থাকে।

বিভিন্ন বিভাগের নিটএসএস পরীক্ষা ৯ এবং ১০ সেপ্টেম্বর হতে চলেছে। দেশের বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষাটি নেওয়া হবে। ৩০ সেপ্টেম্বর এই পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। পরীক্ষা এবং কোর্স সংক্রান্ত অন্যান্য তথ্য জানতে ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেসের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE