Advertisement
১৭ মে ২০২৪
PG Admission 2023

কুয়েট উত্তীর্ণদের জন্য সিকিম বিশ্ববিদ্যালয়ে চালু ভর্তির পোর্টাল, জেনে নিন বিস্তারিত

যে সমস্ত পড়ুয়ারা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট তথা কুয়েট পিজি উত্তীর্ণ হয়েছেন, তাঁদের জন্য স্নাতকোত্তর স্তরে ভর্তির পোর্টাল চালু করা হয়েছে।

Sikkim University

সিকিম বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১১:২২
Share: Save:

২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পাঠক্রমে ভর্তির দিনক্ষণ প্রকাশ করেছে উচ্চশিক্ষা দফতর। অন্য দিকে জুলাইয়ের প্রথম সপ্তাহেই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট তথা কুয়েট পিজির ফলাফল প্রকাশিত হয়েছে। সেই মর্মে সিকিম বিশ্ববিদ্যালয়ের তরফে স্নাতকোত্তর স্তরে ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, পড়ুয়াদের আবেদন করার পদ্ধতি, আবেদন করার শেষ দিন, মেধা তালিকা এবং ওই সংক্রান্ত আরও অন্যান্য বিষয়। দেখে নিন বিস্তারিত।

কারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন?

চলতি বছরের কুয়েট পিজি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা সিকিম বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে পড়াশোনার সুযোগ পাবেন। তবে এ ক্ষেত্রে যে সমস্ত শিক্ষার্থীরা আগে থেকেই এই বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য আবেদন করেছিলেন, তাঁদের নামই নথিভুক্ত করা হবে।

কী ভাবে আবেদন করতে হবে?

আগ্রহী পড়ুয়াদের অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গেই আনুষঙ্গিক তথ্য এবং নথি পেশ করতে হবে। অনলাইনেই অ্যাপ্লিকেশন ফি এবং হস্টেল ফি জমা দিতে হবে।

ভর্তির শর্তাবলি:

  • ৩০ জুলাই, ২০২৩ থেকে নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হবে। ৭ অগস্ট, ২০২৩ নাম নথিভুক্ত করার শেষ দিন।
  • বাছাই করা শিক্ষার্থীদের নাম ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
  • তাঁদের অনলাইনে পরীক্ষা নেওয়া হবে।
  • ২১ এবং ২২ অগস্ট, শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে।
  • ২৫ অগস্ট মেধাতালিকা প্রকাশিত হবে।
  • ২৬ এবং ২৭ অগস্টের মধ্যে অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে।
  • ৫ সেপ্টেম্বর দ্বিতীয় মেধাতালিকা প্রকাশিত হবে।

তবে দ্বিতীয় দফার মেধাতালিকা প্রকাশিত হওয়ার পরেও শূন্য আসনের জন্য স্পট কাউন্সেলিং করা হবে। ১২ সেপ্টেম্বর সিকিম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই সরাসরি স্নাতকোত্তর স্তরে ভর্তি নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখের মধ্যে যাবতীয় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। নির্দিষ্ট দিনের পর কোনও শিক্ষার্থীর আবেদন গ্রহণ করা হবে না। শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য সিকিম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sikkim University CUET PG 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE