Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Digital Shakti Campaign

সাইবার জগতে মহিলাদের দক্ষতা বৃদ্ধির জন্য জাতীয় মহিলা কমিশনের 'ডিজিটাল শক্তি অভিযান' চালু

এটি একটি সর্বভারতীয় প্রকল্প, যার মাধ্যমে সাইবার জগতে মহিলাদের দক্ষতা বাড়িয়োদের তাঁদের ক্ষমতায়নের প্রচেষ্টা করা হয়।

'ডিজিটাল শক্তি অভিযান'

'ডিজিটাল শক্তি অভিযান' সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২১:৫৪
Share: Save:

জাতীয় মহিলা কমিশন ত 'ডিজিটাল শক্তি অভিযান'-এর চতুর্থ পর্যায়টি চালু করেছে। এটি একটি সর্বভারতীয় প্রকল্প, যার মাধ্যমে সাইবার জগতে মহিলাদের দক্ষতা বাড়িয়োদের তাঁদের ক্ষমতায়নের প্রচেষ্টা করা হয়।

জাতীয় মহিলা কমিশনের সভাপতি রেখা শর্মা প্রকল্পটির আনুষ্ঠানিক সূচনার সময় জানান, কমিশনের তরফে মহিলাদের সর্বক্ষেত্রে ক্রমাগত ক্ষমতায়নের প্রচেষ্টা চালানো হচ্ছে। তিনি আরও জানান,প্রকল্পটি মহিলাদের জন্য একটি সুরক্ষিত সাইবার জগৎ গড়ে তুলতে চায়। 'প্রযুক্তিকে সুরক্ষিত উপায়ে কী ভাবে কাজে লাগালে মহিলারা লাভবান হবেন, সে ব্যাপারে তাঁদের প্রশিক্ষণ দিয়ে ডিজিটাল জগতে তাঁদের অংশগ্রহণ বাড়াতে চায় ডিজিটাল শক্তি অভিযান'।

রেখা শর্মা জানান, সাইবার জগতে মহিলাদের যে সাইবার-হিংসার সম্মুখীন হতে হয়, তা প্রতিরোধ করে কী ভাবে একটি সুরক্ষিত জগৎ গড়ে তোলা যায় সেই দিকে লক্ষ্য রেখেই প্রকল্পটির কথা ভাবা হয়েছে। প্রকল্পটি ২০১৮-এর জুন মাসে চালু হওয়ার পর সর্বভারতীয় স্তরে ডিজিটালক্ষেত্র সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এবং সাইবার-হিংসার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে মহিলাদের সাহায্য করার লক্ষ্যে কাজ করছে।

এই প্রকল্পের মাধ্যমে সারা ভারতে ৩ লক্ষের উপর মহিলাকে সাইবার জগতে সুরক্ষা সম্পর্কিত পরামর্শ, কোনও সমস্যার সৃষ্টি হলে তা জানানো ও প্রতিকারের উপায়, ডেটা সুরক্ষা ও প্রযুক্তিকে লাভজনক উপায়ে ব্যবহারের ব্যাপারে সচেতন করা সম্ভব হয়েছে। এর তৃতীয় পর্যায়টি ২০২১-এর মার্চ মাসে শুরু হয়েছিল। সেই সময়ে সাইবার-হিংসার শিকার হলে কী কী করণীয়, সে ব্যাপারে মহিলাদের সচেতন করার জন্য একটি রিসোর্স সেন্টারও গড়ে তোলা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE