Advertisement
০১ মে ২০২৪
North Bengal University Admission

ফার্মাসি নিয়ে পড়তে চান? ভর্তির আবেদন চলছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

২০২৩-২৪ বর্ষের জন্য এমফার্মা প্রোগ্রামে ভর্তি হওয়া যাবে। ভর্তির সময় প্রার্থীকে কোর্স ফি বাবদ ৪২,৩৭৩ টাকা জমা দিতে হবে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৬:২৫
Share: Save:

ফার্মাসি নিয়ে উচ্চ স্তরে পড়াশোনার ইচ্ছে থাকলে খোঁজ নেওয়া যেতে পারে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। কারণ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

ফার্মাসিতে স্নাতকোত্তর কোর্স করার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সেই মর্মে অনেক আগেই শুরু হয়ে গিয়েছিল ভর্তির আবেদন প্রক্রিয়া। আবেদনের শেষ দিন ছিল ১৪ জুন। তা বাড়িয়ে ২৫ জুন পর্যন্ত করা হয়েছে।

২০২৩-২৪ বর্ষের জন্য এমফার্ম প্রোগ্রামে ভর্তি হওয়া যাবে। আবেদনপত্র পূরণ করতে হলে কিছু যোগ্যতা প্রয়োজন। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ ফার্মাসি ডিগ্রি থাকা দরকার। এছাড়াও আরও প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হতে হবে। ভর্তির সময় প্রার্থীকে কোর্স ফি বাবদ ৪২,৩৭৩ টাকা জমা দিতে হবে। তবে তার আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা দরকার।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীদের প্রথমে যেতে হবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। ‘হোমপেজ’ থেকে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখান থেকে এমফার্মা কোর্সের ভর্তির প্রক্রিয়া-সহ বিস্তারিত তথ্য জানা যাবে।

প্রবেশিকা পরীক্ষার জন্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশিত হবে ২৭ জুন। পরীক্ষা হবে ২ জুলাই। ইন্টারভিউ হবে ২ এবং ৩ জুলাই। প্রথম মেধা তালিকা প্রকাশিত হবে ১১ জুলাই। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ২৫ জুন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE