Advertisement
০২ মে ২০২৪
VU Admission 2023

একাধিক বিষয়ে ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্স করার সুযোগ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে

ইংরেজি, ঝুমুর, অ্যাজাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট, এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেলথ, ডেটা সায়েন্স, সাঁওতালি বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করা যাবে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৮:২৪
Share: Save:

ডেটা সায়েন্স, ইংরেজি বিষয়ে অল্প সময়ের কোনও কোর্স করতে চাইলে খোঁজ নেওয়া যেতে পারে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। কারণ এই দু’টি বিষয় ছাড়াও একাধিক বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করার সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সব ক’টি কোর্সই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) দ্বারা আয়োজিত। ইংরেজি, ঝুমুর, অ্যাজাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট, এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেলথ, ডেটা সায়েন্স, সাঁওতালি বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স করা যাবে।

ইংরেজি ফর অল: এটি সার্টিফিকেট কোর্স। মেয়াদ ৬ মাস। সপ্তাহে ২ দিন করে ক্লাস হবে। আসন সংখ্যা রয়েছে ৪০টি। আবেদনের জন্য প্রার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক উত্তীর্ণ হতে হবে। কোর্স মূল্য দেড় হাজার টাকা।

ঝুমুর: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক উত্তীর্ণরা ভর্তি হতে পারবেন এই সার্টিফিকেট কোর্সে। আসন সংখ্যা রয়েছে ২৫টি। তিন মাস শনি এবং রবিবার ক্লাস হবে। ২ হাজার টাকা কোর্স মূল্য।

অ্যাজাইল সফটওয়্যার ডেভেলপমেন্ট: মোট ৪০ জন ভর্তি হতে পারবেন এই সার্টিফিকেট কোর্সে। স্নাতক উত্তীর্ণ হতে হবে। ৬ মাস সপ্তাহে ২ দিন ক্লাস হবে, বিকেল ৪টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। কোর্সমূল্য ৬ হাজার টাকা।

এপিডেমিওলজি অ্যান্ড পাবলিক হেলথ: যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জীবনবিজ্ঞান/ পুষ্টিবিদ্যায় বিএসসি ডিগ্রি থাকলে বা স্নাতকোত্তর পড়ছেন এমন শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন। মোট ৪০টি আসন সংখ্যা রয়েছে। ১ বছরের ডিপ্লোমা কোর্স এটি। সপ্তাহে ৩ দিন ২ ঘন্টা করে ক্লাস হবে। ৮ হাজার টাকা কোর্স মূল্য।

ডেটা সায়েন্স: এটিও ১ বছরের ডিপ্লোমা কোর্স। সপ্তাহে ৪ দিন ২ ঘন্টা করে হবে ক্লাস। মোট আসন সংখ্যা রয়েছে ৪০টি। ভর্তির জন্য সায়েন্স বিভাগে স্নাতক/ স্নাতকোত্তর যোগ্যতা থাকা প্রয়োজন। ১২ হাজার টাকা কোর্স মূল্য।

সাঁওতালি: উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরা ভর্তি হতে পারবেন। মোট ১০০টি আসন সংখ্যা রয়েছে। কোর্স মূল্য ৫ হাজার টাকা। ১ বছরের ডিপ্লোমা কোর্স। সপ্তাহে শনি এবং রবিবার ক্লাস হবে।

কী ভাবে ভর্তির আবেদন করবেন?

প্রথমে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যাওয়া প্রয়োজন। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যেতে হবে। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্ক থেকে আবেদনপত্র ডাউনলোড করা দরকার। পাশাপাশি, আবেদনের জন্য বরাদ্দ টাকা জমা দিতে হবে। এর পর আবেদনপত্র, টাকা জমা দেওয়ার নথি এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে বা মেল করলেও হবে। ৭ জুলাই আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vidyasagar university Admission Certificate Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE