Advertisement
২৫ এপ্রিল ২০২৪
JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক পড়তে চান? শুরু হচ্ছে আবেদন প্রক্রিয়া

২০২৩-২৪ বর্ষে স্নাতক কোর্সে ভর্তি শুরু হতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কলা এবং বিজ্ঞান ২টি বিভাগের শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৬:০৯
Share: Save:

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই রাজ্যের সরকারি, সরকার পোষিত এবং সরকারি সাহায্যপ্রাপ্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ৪ বছরের স্নাতক পাঠক্রম চালু হবে। এই বিষয়ে শিক্ষা দফতরের তরফে আগেই প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেই মতো ২০২৩-২৪ বর্ষে স্নাতক কোর্সে ভর্তি শুরু হতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কলা এবং বিজ্ঞান ২টি বিভাগের শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া।

গত মাসে প্রকাশিত হয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। এর পরই ছাত্র ছাত্রীরা এগিয়ে যাবেন উচ্চ শিক্ষার দিকে। ডাক্তার, ইঞ্জিনিয়ারিং পড়ার সঙ্গে বহু শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে স্নাতক পড়তে চান। পাশাপাশি, রাজ্যে এই প্রথম শুরু হতে চলেছে ৪ বছরের স্নাতক পাঠক্রম। এর পরই প্রতিষ্ঠানগুলি ধীরে ধীরে স্নাতকে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়েও সেই মতো শুরু হতে চলেছে স্নাতকে ভর্তির আবেদন প্রক্রিয়া। ফ্যাকাল্টি অফ আর্টস বিভাগে— বাংলা, কমপ্যারেটিভ লিটারেচার, ইকোনমিক্স, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সংস্কৃত, সমাজবিজ্ঞান বিষয়ে ভর্তি হওয়া যাবে। ফ্যাকাল্টি অফ সায়েন্স বিভাগে— পদার্থবিদ্যা, রসায়ন, ভূগোল এবং অন্যান্য বিভাগে ভর্তি হওয়া যাবে।অনলাইনে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আবেদনপত্র গ্রহণ, আসন সংখ্যা এবং বিস্তারিত অন্যান্য তথ্য জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন। অথবা সরাসরি বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করতে পারেন আগ্রহীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University JU Admission Graduation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE