Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Admission in NSOU 2023

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট কোর্সের সুযোগ, রইল বিস্তারিত

কোর্সের মেয়াদ ৬ মাস। আবেদনকারীদের যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৭:২০
Share: Save:

বিশেষ সার্টিফিকেট কোর্সের সুযোগ রয়েছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

‘মেডিসিন্যাল প্লান্টস ফ্রম ট্র্যাডিশন্যাল ইউজ় টু সাস্টেনেবল ইউটিলাইজেশন’- বিষয়ে পড়ানো হবে। এনএসওইউ-র স্কুল অফ সায়েন্সেস-এর ‘সেন্টার ফর প্রপাগেশন অফ সায়েন্টিফিক নলেজ’ (সিপিএসকে)-এর তরফে আয়োজন করা হয়েছে সমগ্র কোর্সটি।

কোর্সের মেয়াদ ৬ মাস। আবেদনকারীদের যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। কোর্সের মূল্য ৫ হাজার টাকা। তবে, পরীক্ষার এবং অন্যান্য খরচ আলাদা ভাবে ধার্য করা হবে। মোট ৩০ জন ভর্তি হতে পারবেন।

কী ভাবে ভর্তির আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে এনএসওইউ-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া লিঙ্কের সাহায্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, ভর্তির মূল্যও জমা দিতে হবে। অফলাইনে ভর্তি হতে চাইলে বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় যোগাযোগ করতে হবে। ২৫ জুন আবেদন প্রক্রিয়া জমা দেওয়ার শেষ দিন। জুলাই মাস থেকে ক্লাস শুরু হতে পারে। কোর্স সম্পূর্ণ হয়ে যাওয়ার পর শংসাপত্র দেওয়া হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে এনএসওইউ-এর ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE