Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Teacher Recruitment 2023

কেন্দ্রের ৭৪০ স্কুলে বড় সংখ্যায় নিয়োগ, শিক্ষক-সহ ৩৮ হাজারের বেশি পদে চাকরি

দেশ জুড়ে একাধিক বিভাগে শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগ করা হবে একলব্য মডেল আবাসিক স্কুলের জন্য। প্রিন্সিপ্যাল, ভাইস প্রিন্সিপ্যাল, পোস্ট গ্র্যাজুয়েট টিচার (পিজিটি)-সহ আরও পদে নিয়োগ করা হবে।

 প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৮:৪১
Share: Save:

কেন্দ্রীয় একলব্য মডেল আবাসিক স্কুলে বিপুল শূন্যপদে একাধিক বিভাগে কর্মী নিয়োগ হতে চলেছে। চলতি বছরের বাজেট পেশের সময়ই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে ছিলেন, আগামী তিন বছরে সাড়ে ৩ লক্ষ আদিবাসী ছাত্রছাত্রীর জন্য ৩৮,৮০০ শিক্ষক নিয়োগ করা হবে। সেই কথা মাথায় রেখেই ন্যাশনাল এডুকেশন সোসাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস-এর ওয়েবসাইটে প্রকাশিত হল নিয়োগের বিজ্ঞপ্তি। একাধিক বিভাগে শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগ করা হবে দেশ জুড়ে একলব্য মডেল আবাসিক স্কুলের জন্য। সব ক’টি পদ মিলিয়ে মোট ৩৮,৪৮০ জনকে নিয়োগ করা হবে।

  • প্রিন্সিপ্যাল পদে ৭৪০ জনকে নেওয়া হবে। মাসিক বেতনক্রম মিলবে ৭৮,৮০০ টাকা থেকে ২০,৯২০০।
  • ভাইস প্রিন্সিপ্যাল পদে মোট শূন্যপদ রয়েছে ৭৪০টি। প্রতি মাসে বেতনক্রম মিলবে ৫৬,১০০ টাকা থেকে ১৭,৭৫০০ টাকা।
  • পোস্ট গ্র্যাজুয়েট টিচার (পিজিটি) ৮১৪০ জনকে নেওয়া হবে। মাসিক বেতনক্রম হবে ৪৭,৬০০ টাকা থেকে ১৫,১১০০ টাকা।
  • ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার পদে মোট শূন্যপদ রয়েছে ৮৮৮০টি। প্রতি মাসে বেতনক্রম মিলবে ৪৪,৯০০ টাকা থেকে ১৪,২৪০০ টাকা।

এ ছাড়াও, আর্ট টিচার, মিউজ়িক টিচার, ফিজিক্যাল এডুকেশন টিচার, গ্রন্থাগারিক, কাউন্সিলর, স্টাফ নার্স, হস্টেল ওয়ার্ডেন, অ্যাকাউন্ট্যান্ট, সিনিয়র এবং জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, ক্যাটারিং অ্যাসিস্ট্যান্ট, ড্রাইভার, ইলেক্ট্রিশিয়ান কাম প্লাম্বার, ল্যাব অ্যাটেনডেন্ট, গার্ডেনার, কুক, মেস হেল্পার, চৌকিদার এবং সুইপার পদে নিয়োগ করা হবে।

প্রতিটি পদে আবেদনের জন্য প্রয়োজনীয় বয়স, শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতা আলাদা। বাকি পদ অনুযায়ী যোগ্যতা জানতে ন্যাশনাল এডুকেশন সোসাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস-এর ওয়েবসাইটে দেওয়া মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

তবে, কী ভাবে আবেদন জানানো যাবে তা এখনও পর্যন্ত জানানো হয়নি। কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে সেই বিষয়েও বিস্তারিত কোনও তথ্য প্রকাশিত হয়নি। আবেদনের জন্য আগ্রহী প্রার্থীরা ন্যাশনাল এডুকেশন সোসাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস-এর ওয়েবসাইটি নজরে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE