Advertisement
০৬ মে ২০২৪
PhD Admission 2023

পিএইচডি করতে চান? সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

২০২৩-২০২৪ বর্ষে পিএইচডি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৭:১৩
Share: Save:

স্নাতক উত্তীর্ণের পর স্নাতকোত্তর করা তারপর পিএইচডি করার সুযোগ থাকে। অনেকেই রয়েছে স্নাতকের পর স্নাতকোত্তর পড়েন শুধুমাত্র পিএইচডি করে ডক্টরেট ডিগ্রি অর্জন করবেন বলে। রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে থাকে পিএইচডি করা সুযোগ। এ বার সেই সুযোগই দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

২০২৩-২০২৪ বর্ষে পিএইচডি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গেলেই দেখা যাবে বিজ্ঞপ্তিটি। তবে, কী কী বিভাগে ভর্তি হওয়া যাবে, তার জন্য কী যোগ্যতা প্রয়োজন সেই সমস্ত তথ্য এখনও পর্যন্ত প্রকাশিত হয়নি ওয়েবসাইটে। ৫ অগস্ট থেকে এই বিষয়ে তথ্য জানা যাবে ওয়েবসাইটে।

অনলাইনের মাধ্যমেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তার জন্য প্রার্থীকে প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই দেখা যাবে বিজ্ঞপ্তিটি। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে ৫ অগস্ট থেকে ১৪ অগস্ট পর্যন্ত আবেদন করা যাবে। তবে, এই ক্ষেত্রে আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ৪০০ টাকা করে আবেদনমূল্য ধার্য করা হয়েছে। যদিও তফসিলি জাতি, তফসিলি জনজাতি, ওবিসি-সহ আরও সংরক্ষিত বিভাগে প্রার্থীদের জন্য আবেদনমূল্যে ছাড় রয়েছে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানা যাবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE