Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Admission

কলকাতার কলেজগুলিতে ভর্তির অনলাইন পোর্টালগুলি আবার ১২ সেপ্টেম্বর থেকে খোলা হবে

উচ্চশিক্ষা দফতর সমস্ত সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং স্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলিকে ‘প্রয়োজন অনুসারে’ স্নাতকে ভর্তির জন্য অনলাইন পোর্টালগুলি পুনরায় চালু করতে নির্দেশ দিয়েছে।

কলেজে ভর্তি

কলেজে ভর্তি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৬
Share: Save:

উচ্চশিক্ষা দফতর সমস্ত সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং স্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলিকে ‘প্রয়োজন অনুসারে’ স্নাতকে ভর্তির জন্য অনলাইন পোর্টালগুলি পুনরায় চালু করতে নির্দেশ দিয়েছে। বিভিন্ন কলেজে বহু সংখ্যক আসন এখনও খালি পড়ে থাকায় এই সিদ্ধান্ত বলে সূত্রের খবর।

বৃহস্পতিবার সন্ধ্যায় উচ্চশিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি মণীশ জৈন একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। তাতে লেখা হয়েছে, ‘প্রয়োজন হলে স্নাতক কোর্সের জন্য যে সমস্ত আসন খালি রয়েছে বিভিন্ন সাধারণ ডিগ্রি কলেজ এবং স্বশাসিত বিশ্ববিদ্যালয়ে, সেখানে অনলাইন স্বতন্ত্র পোর্টালগুলি ১২ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত পুনরায় চালু হতে পারে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শূন্য আসন পূরণের জন্য স্নাতকস্তরে ভর্তি প্রক্রিয়া ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলতে পারে।পূর্ববর্তী সময়সূচিতে, উচ্চশিক্ষা দফতর ইনস্টিটিউটগুলিকে ১৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত অনলাইন পোর্টাল খোলা রাখতে বলেছিল। ১৬ অগস্টের মধ্যে মেধাতালিকা প্রকাশের পর ইনস্টিটিউটগুলিকে ১৯ সেপ্টেম্বর থেকে প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করতেও বলা হয়েছিল।উচ্চশিক্ষা দফতরের একজন কর্মকর্তা বলেন, ‘‘যে হেতু ক্লাস শুরুর আগে এখনও আসন খালির খবর আসছে, তাই অনলাইন পোর্টালটি আবার খোলা হচ্ছে।’’ নাম প্রকাশে অনিচ্ছুক একটি কলেজের এক অধ্যক্ষ বলেছেন যে, রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বোর্ড ২৬ অগস্ট থেকে বিটেক এবং ফার্মেসি কোর্সে ভর্তির জন্য ছাত্রদের রেজিস্ট্রেশন শুরু করেছে। তার পর থেকেই সাধারণ কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে আসন খালি হওয়া শুরু হয়েছে। নিউ আলিপুর কলেজের অধ্যক্ষ জয়দীপ সারঙ্গি বলেছেন, ‘‘অনলাইন পোর্টাল ভর্তির জন্য পুনরায় চালু করা হলে শূন্য আসনগুলি পূরণ হওয়ার সম্ভাবনা থাকবে।’’অন্য এক অধ্যক্ষ বলেছেন, শূন্য আসনের সমস্যা থেকেই যাবে, কারণ বৃহস্পতিবার সন্ধ্যায় ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট (NEET)-এর রেজাল্টের পর শীঘ্রই এমবিবিএস কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিং শুরু হতে চলেছে। তিনি বলেছেন, ‘‘NEET-এর কাউন্সেলিং সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অনলাইন পোর্টালটি আবার খোলা উচিত হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE