Advertisement
০৬ মে ২০২৪
Rozgar Mela

'রোজগার মেলা'য় ৭১০০০ প্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দিলেন প্রধানমন্ত্রী মোদী

ভিডিয়ো কনফারেন্স কলের মাধ্যমে চাকরিপ্রার্থীদের হাতে ৭১ হাজার নিয়োগপত্র তুলে দিয়েছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'রোজগার মেলা' উপলক্ষে ভিডিয়ো কনফারেন্স কলের মাধ্যমে চাকরিপ্রার্থীদের হাতে ৭১ হাজার নিয়োগপত্র তুলে দিয়েছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, এই উদ্যোগের মাধ্যমে প্রধানমন্ত্রীর কর্মসংস্থানকে অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতিই শুধু পূরণ হবে না, এর মাধ্যমে আরও চাকরির সংস্থান করা ও দেশের যুব সম্প্রদায়ের জন্য অর্থপূর্ণ সুযোগ তৈরি করা সম্ভব হবে। এর ফলে দেশের নতুন প্রজন্মের ক্ষমতায়নের সঙ্গে সঙ্গে দেশের উন্নতিতে তাঁদের অংশগ্রহণকেও সুনিশ্চিত করা যাবে।

এর আগে, অক্টোবর মাসেই ৭৫ হাজার মানুষের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছিল। এ বারের নিয়োগপত্রগুলি দেশের পাঁয়তাল্লিশটি স্থানে নিযুক্ত প্রার্থীদের হাতে সরাসরি তুলে দেওয়া হয়েছে। শুধুমাত্র, গুজরাত ও হিমাচল প্রদেশে যেখানে 'মডেল কোড অফ কন্ডাক্ট' চালু রয়েছে, সেখানে এই নিয়োগপত্র এখন বিতরণ করা হবে না।

আগের বারের মতোই এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষক, অধ্যাপক, নার্স, নার্সিং অফিসার,চিকিৎসক, ফার্মাসিস্ট, রেডিওগ্রাফার ও অন্যান্য টেকনিক্যাল ও প্যারামেডিক্যাল পদে প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে। এ ছাড়াও অন্যান্য ক্ষেত্রে, যেমন কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীতেও স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারা নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

এ ছাড়া, প্রধানমন্ত্রী মোদী 'কর্মযোগী প্রারম্ভ' মডিউলও চালু করবেন জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এই নতুন মডিউলটি আদতে বিভিন্ন সরকারি দফতরে নতুন নিযুক্তদের একটি অনলাইন ওরিয়েন্টেশন কোর্স। মডিউলটি সরকারি কর্মচারীদের আচরণবিধি, কর্মক্ষেত্রে নৈতিকতা ও ন্যায়পরায়ণতা, মানবসম্পদ সংক্রান্ত নীতি ও অন্যান্য সুযোগ সুবিধা সম্পর্কে অবহিত করবে, যাতে তাঁরা নতুন চাকরি ও চাকরি সম্পর্কিত নৈতিক বিধির সঙ্গে সহজে খাপ খাইয়ে নিতে পারেন।

এ ছাড়া, নতুন নিযুক্তরা igotkarmayogi.gov.in- ওয়েব প্লাটফর্মে অন্যান্য কোর্স করারও সুযোগ পাবেন, যার মাধ্যমে তাঁরা নিজেদের জ্ঞান, দক্ষতা ও পারদর্শিতার উন্নতসাধন করতে পারেন। গত জুন মাসেই প্রধানমন্ত্রী মোদী বিভিন্ন সরকারি দফতর ও মন্ত্রকগুলিকে 'মিশন মোড'-এ আগামী দেড় বছরের মধ্যে ১০ লক্ষ লোকের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার কথা বলেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE